ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

এবার থেকে প্রাথমিকে শতভাগ সৃজনশীল প্রশ্ন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:০৮  
আপডেট :
 ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫১

এবার থেকে প্রাথমিকে শতভাগ সৃজনশীল প্রশ্ন

এবার থেকে শতভাগ সৃজনশীল প্রশ্নে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা নেবে সরকার। তবে প্রশ্ন শতভাগ সৃজনশীল হলেও পরীক্ষার সময় আগের মতই আড়াই ঘণ্টা রাখা হয়েছে। রোববার এ সংক্রান্ত আদেশ জারি করে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)।

এতে বলা হয়েছে, ২০১৮ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজন জাতীয় কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করা হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বিষয়ে শতভাগ যোগ্যতাভিত্তিক প্রশ্ন হবে।

২০০৯ সালে শুরু হওয়া প্রাথমিক সমাপনী পরীক্ষা। এরপর ২০১২ সালে প্রথমবারের মতো ১০ শতাংশ সৃজনশীল প্রশ্ন করা হয়। ২০১৩ সালে ২৫, ২০১৪ সালে ৩৫ এবং ২০১৫ সালে ৫০ শতাংশ সৃজনশীল প্রশ্নে সমাপনী পরীক্ষা হয়।

২০১৬ সালে প্রতি বিষয়ে ৬৫ শতাংশ, ২০১৭ সালে ৮০ শতাংশ প্রশ্ন যোগ্যতাভিত্তিক ছিল, বাকি প্রশ্ন ছিল ট্র্যাডিশনাল।

এই পরীক্ষার জন্য সময় ছিল দুই ঘণ্টা। কিন্তু যোগ্যতাভিত্তিক প্রশ্নে চিন্তা করে শিক্ষার্থীদের উত্তর লিখতে হয়। তাই এই সময়ে অনেক শিক্ষার্থীই পরীক্ষা শেষ করতে না পারায় ২০১৩ সালে সময় ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

২০১৭ সালের এইচএসসিতে ২৬টি বিষয়ের ৫০টি পত্রের পরীক্ষা সৃজনশীলে হয়। আর চলতি বছরের এসএসসির বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হচ্ছে।

জেডএইচ/

আরও পড়ুন:

জটিলতায় প্রাথমিকের শিক্ষার্থীদের আইডি কার্ড​

জীববিজ্ঞানের প্রশ্নও ফাঁস

  • সর্বশেষ
  • পঠিত