ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

গুগল ডুডলে হুমায়ূন ও হিমু

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৭, ১৫:৩৯  
আপডেট :
 ১৩ নভেম্বর ২০১৭, ১৫:৪৭

গুগল ডুডলে হুমায়ূন ও হিমু

বিশ্বের অন্যতম জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুগলে প্রবেশ করলেই দেখা যাচ্ছে ভিন্নতা। ডুডলে জায়গা করে আছে দু’জন মানুষের প্রতিকৃতি। একজন সামনে টেবিল পেতে চেয়ারে বসে বই পড়ছেন, আরেকজন হলুদ পাঞ্জাবি পরে হেঁটে এগিয়ে যাচ্ছেন তার দিকে। এক মুহূর্ত পরেই বোঝা যায়, এটা আসলে সবার প্রিয় হুমায়ূন আহমেদ ও তার সৃষ্ট কালজয়ী চরিত্র হিমুর প্রতিকৃতি।

রোববার (১২ নভেম্বর) দিবাগত রাত ১২টার পর থেকেই গুগলে এই ডুডল দেখা যাচ্ছে। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন উপলক্ষে তাকে সম্মান জানিয়ে গুগল এই বিশেষ ডুডল করেছে।

কয়েক বছর ধরেই গুগল বিশেষ বিশেষ ব্যক্তিদের জন্মদিন ও মৃত্যুদিবসে ডুডল করে আসছে। বিখ্যাত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানানোর অভিনব এই পদ্ধতিকে অনেকেই সাধুবাদ জানায়। হুমায়ূন আহমেদের ডুডলটিও ভক্তরা ফেসবুক ও অন্যান সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন।

প্রসঙ্গত, হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে ‘নন্দিত নরকে’ বই প্রকাশের মধ্য দিয়ে সাহিত্য জগতে তার পথচলার শুরু। এরপর সময়ের আবর্তনে তিনি হয়ে ওঠেন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ লেখক। এমনকি জনপ্রিয়তার দিক দিয়েও তিনি যে কারোর চেয়ে অনেক এগিয়ে। ২০১২ সালের ১৯ জুলাই কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে হুমায়ূন আহমেদ নিউ ইয়র্কের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

কেআই/

  • সর্বশেষ
  • পঠিত