ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

সেনাবাহিনী নয়, সাধারণ মানুষই অধিকাংশ আগ্নেয়াস্ত্রের মালিক

সেনাবাহিনী নয়, সাধারণ মানুষই  অধিকাংশ আগ্নেয়াস্ত্রের মালিক

বিশ্বে এই মুহূর্তে ১শ কোটি আগ্নেয়াস্ত্র রয়েছে যার বেশিরভাগের মালিক বেসামরিক লোকজন। আর অস্ত্র রাখার ক্ষেত্রে শীর্ষে রয়েছেন যুক্তরাষ্ট্রের জনগণ। পিছিয়ে নেই ভারত আর পাকিস্তানও। সোমবার প্রকাশিত এক পরিসংখ্যান জরিপে এ তথ্য জানিয়েছে।

জরিপটি প্রকাশ করেছে ‘দ্য স্মল আর্মস সার্ভে’ নামের এক সংগঠন। তারা বলছে, ২০১৭ সালের শেষ নাগাদ পরিচালিত পরিসংখ্যানে দেখা গেছে, বিশ্বে এই মুহূ্র্তে আগ্নেয়াস্ত্রের সংখ্যা ১শ কোটি । এদের ৪৬ শতাংশ অর্থাৎ ৮৮ কোটি ৭০ লাখের মালিক সাধারণ জনগণ। অন্যদিকে বিভিন্ন দেশের সরকারি সেনাবাহিনীর হাতে থাকা অস্ত্রের পরিমাণ মাত্র ১৩ কোটি ৩০ লাখ। আর ২ কোটি ২৭ লাখ অস্ত্র নিয়ন্ত্রণ করে থাকে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

বেসামরিক লোকজনের হাতে অস্ত্র রাখার ক্ষেত্রে তালিকার ২০ দেশের শীর্ষে রয়েছে মার্কিন নাগরিকরা। এ মুহূর্তে তাদের হাতে রয়েছে ৩৯ কোটি ৩০ লাখ অস্ত্র। প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছর আমেরিকান নাগরিকরা গড়ে ১ কোটি ৪০ লাখ নতুন অস্ত্র ক্রয় করে থাকে। যে কারণে দেশটিতে সিভিলিয়ান মার্কেটে অস্ত্রের বাজার এত রমরমা।

এ তালিকার শীর্ষ ২০ দেশের মধ্যে চীন-রাশিয়ার পাশাপাশি ভারত ও পাকিস্তানের মত দেশও রয়েছে। মজার কথা হচ্ছে রাশিয়া ও চীনের চেয়ে পাক-ভারতের লোকজনের হাতে অস্ত্রের পরিমাণ বেশি।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে: ভারতের সাধারন জনগণের হাতে ৭ কোটি ১১ লাখ, চীনের ৪ কোটি ৯৭ লাখ, পাকিস্তানের ৪ কোটি ৩৯ লাখ এবং রাশিয়ার সাধারণ মানুষের হাতে ১ কোটি ৭৬ লাখ অস্ত্র। এসব অস্ত্র বৈধভাবে নেয়া হয়েছে এমন নয়, অনেকের হাতে প্রচুর অবৈধ অস্ত্রও রয়েছে।

তালিকার অন্য দেশগুলো হচ্ছে ইয়েমেন, মন্টেনেগ্রো, সার্বিয়া, কানাডা ও উরুগুয়ে, ফিনল্যান্ড, লেবানন ও আইসল্যান্ড।

সূত্র: গালফ নিউজ

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত