ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গা গণহত্যা

মার্কিন নিষেধাজ্ঞার কবলে মিয়ানমার

মার্কিন নিষেধাজ্ঞার কবলে মিয়ানমার

মিয়ানমারের চার সেনা কমান্ডার এবং দুটি সামরিক ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘণ’ এবং ‘জাতিগত নিধন’ চালানোর অপরাধে শুক্রবার এই নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।

রোহিঙ্গা নিপীড়নের জবাবে মিয়ানমারের বিরুদ্ধে এবারই প্রথম এতটা কঠোর পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র। যদিও এ নিষেধাজ্ঞার আওতায় মিয়ানমারের সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তাকে রাখা হয়নি। ফলে এই নিষেধাজ্ঞা নিয়ে বিস্ময় প্রকাশ করেছে মানবাধিকার কর্মীরা।

যুক্তরাষ্ট্র মিয়ানমারের যেসব সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা হলেন: বর্ডার গার্ড কমান্ডার অং কি যা, খিন মং সোয়ে এবং খিন হ্লাইং এবং সীমান্ত পুলিশ কমান্ডার থুরা সান লিউইন। এছাড়া এ নিষেধাজ্ঞার আওতায় আরো রয়েছে মিয়ানমার সেনাবাহিনীর ৩৩তম এবং ৯৯তম লাইট ইনফেন্ট্রি ডিভিশন।

শুক্রবার এ সংক্রান্ত এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রে ট্রেজারি দপ্তরের কর্মকর্তা সিগাল মান্ডেলকার জানান, ‘বার্মার (মিয়ানমার) সীমান্ত জুড়ে জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে ভয়াবহ অভিযানে লিপ্ত রয়েছে বার্মিজ বাহিনী। তারা জাতিগত নিধন, গণহত্যা, যৌন নিপীড়ণ, বিচার বহির্ভুত হত্যাসহ নানা ধরনের মানবাধিকার লঙ্ঘণ করছে।’

এই নিষেধাজ্ঞাকে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর প্রতি হুঁশিয়ারি বার্তা হিসেবে উল্লেখ করে মার্কিন ট্রেজারি দপ্তর জানায়, এর মাধ্যমে দেশটির সেনারা জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতন বন্ধ এবং তাদের অধিকারকে সম্মান জানাতে অভ্যস্ত হয়ে উঠবে।

গত বছরের ২৫ আগস্ট রাখাইন রাজ্যের মুসলিম ধর্মাবলম্বীদের ওপর নতুন করে সহিংস অভিযান শুরু করে মিয়ানমার সেনারা। তাদের নিপীড়নের মুখে ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা। বাংলাদেশে আগে থেকেই অবস্থান করছিল আরো চার লাখের মত রোহিঙ্গা।

এই ঘটনার প্রেক্ষিতে গত অক্টোবরেই আন্তর্জাতিক আইনের আওতায় মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। এ ঘটনায় মিয়ানমারের সামরিক নেতৃত্বকেই দায়ী করেছিলেন তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। পরে ডিসেম্বরে মিয়ানমারের মেজর জেনারেল মাউং মাউং সোয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। যার প্রেক্ষিতে চলতি বছরের জুন মাসে তাকে বরখাস্ত করে মিয়ানমার।

সূত্র: হিন্দুস্থান টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত