ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

বিরাট কোহলির মুকুটে নতুন পালক

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৫৩

বিরাট কোহলির মুকুটে নতুন পালক

বিরাট কোহলির মুকুটে একের পর এক পালক যোগ হয়েই চলেছে। একটির পর একটি রেকর্ড গড়েই যাচ্ছে ভারত অধিনায়ক।

একদিনের ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রেটিং পয়েন্ট পেয়ে টপকে গেলেন শচীন টেন্ডুলকারকে। শুধু তাই নয়, প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে ৯০০ রেটিং পয়েন্টের গণ্ডি পেরোলেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয় ম্যাচের একদিনের সিরিজে কোহলির ব্যাট থেকে এসেছে ৫৫৮ রান। এর ফলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে নিজের অবস্থান আরও মজবুত করেছেন তিনি। কোহলির পয়েন্ট ৯০৯। দীর্ঘ ২৭ বছর পরে কোনও ব্যাটসম্যান একদিনের ক্রিকেটে ৯০০ রেটিং পয়েন্ট পেলেন। ১৯৯১ সালে অস্ট্রেলিয়ার ডিন জোন্স এই কৃতিত্ব অর্জন করেছিলেন। ভারতীয়দের মধ্যে শচীন এতদিন সর্বোচ্চ ৮৮৭ রেটিং পয়েন্ট পেয়েছিলেন। এখন টেস্ট ব্যাটসম্যান হিসেবে কোহলির রেটিং পয়েন্ট ৯১২। একই সঙ্গে দুই ধরনের ক্রিকেটে ৯০০ রেটিং পয়েন্টে কোহলির আগে শুধু এবি ডি’‌ভিলিয়ার্স পৌঁছেছেন।

এই সিরিজে কোহলি ছুঁতে পারেন ভিভ রিচার্ডসকে। তার জন্য বাকি দুটি টি২০ ম্যাচে দরকার ১৩০ রান। তাহলে এবারের দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট, একদিনের ম্যাচ, টি২০ মিলিয়ে ১০০০ রান করবেন তিনি। তাহলেই কোনও আন্তর্জাতিক সফরে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করবেন তিনি। এর আগে ১৯৭৬ সালে শুধু ভিভ রিচার্ডস ইংল্যান্ড সফরে গিয়ে ১০৪৫ রান করেছিলেন। একদিনের সিরিজে ২১৬ রান এবং চারটি টেস্টে ৮২৯ রান করেছিলেন। ডন ব্র‌্যাডম্যান ইংল্যান্ড সফরে গিয়ে পাঁচটি টেস্টে ৯৭৪ রান করেছিলেন। কিন্তু সেই সময় একদিনের ম্যাচ ছিল না।

আইসিসি'র ব্যাটসম্যানদের ক্রমতালিকায় কোনও রদবদল হয়নি। দুই থেকে পাঁচ নম্বরে রয়েছেন ডি’‌ভিলিয়ার্স, ওয়ার্নার, বাবর আজম, রুট। বোলারদের ক্রমতালিকায় যাশপ্রীত বুমরা এক নম্বরে। আফগানিস্তানের রশিদ খানও শীর্ষে রয়েছেন বুমরার সঙ্গে। এরপর রয়েছেন বোল্ট, হ্যাজেলউড, হাসান আলি।‌‌‌

টিআই

  • সর্বশেষ
  • পঠিত