ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

শিশুদের আইফোন আসক্তি দূর করতে অ্যাপলকে অনুরোধ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৮, ১২:৪৯  
আপডেট :
 ০৮ জানুয়ারি ২০১৮, ১৩:০৩

শিশুদের আইফোন আসক্তি দূর করতে অ্যাপলকে অনুরোধ
প্রতীকী ছবি

বিশ্বখ্যাত টেক জায়ান্ট অ্যাপল কোম্পানির দু'জন অংশীদার কোম্পানির কাছে অনুরোধ জানিয়েছেন শিশুদেরকে আইফোনের আসক্তি থেকে দূরে রাখার জন্য দ্রুত ব্যবস্থা নিতে।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের অংশীদার জানা পার্টনারস এবং দ্য ক্যালিফোর্নিয়া স্টেট টিচার্স রিটায়ারমেন্ট সিস্টেমস কোম্পানির কাছে যুক্তরাষ্ট্রে আইফোনের শিশু ব্যবহারকারীদের জন্য আরও নিরাপদ পণ্য তৈরীর আবেদন জানায়। কোম্পানিটির দুই বিলিয়ন মার্কিন ডলারের অংশীদারীত্ব রয়েছে সংস্থা দুটির।

চিঠিতে তারা জানান, 'আমরা ব্যাপারটিকে পুনর্বিবেচনা করেছি এবং আমরা বিশ্বাস করি শিশুরা যাতে নিয়ন্ত্রিত উপায়ে অ্যাপলের ফোন ব্যবহার করে সেজন্য কোম্পানির ব্যবস্থা নেয়া প্রয়োজন।'

উল্লেখ্য, ছাত্রদের মধ্যে মোবাইল ফোনের ফলে বিষণ্ণতা সংক্রান্ত সাম্প্রতিক এক গবেষণার ফলাফলের ভিত্তিতে ওই চিঠিতে অ্যাপলকে বলা হয় এই বিষয়টি রোধে গবেষণা বাড়াতে।

পরামর্শ দেয়া হয়, একজন প্রাপ্তবয়স্ক এবং একটি শিশুর জন্য ফোনের ফিচারগুলো যেন আলাদা হয়। আর অভিভাবকরা চাইলেই যাতে চাহিদামতো সেগুলো পরিবর্তন করতে পারেন।

চিঠিতে প্রস্তাব করা হয়, আইফোনের 'ইনিশিয়াল সেটআপ' পরিবর্তন করার, যাতে অভিভাবকরা স্ক্রিন টাইম এবং সোশ্যাল মিডিয়া অ্যাপের ক্ষেত্রে বয়স নির্ধারণ করে দিতে পারেন।

বিষয়টি পুনর্বিবেচনার সুযোগ রয়েছে অ্যাপল কর্তৃপক্ষের হাতে।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত