ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শিশুর কোন আচরণ বুদ্ধিমত্তা প্রকাশ করে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৬

শিশুর কোন আচরণ বুদ্ধিমত্তা প্রকাশ করে?

সন্তানকে নিয়ে মা বাবার চিন্তার যেন শেষই থাকে না। তাকে সামনের দিনগুলোতে বিভিন্ন প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হবে ভেবে সকল অভিবাবকই তাদের বুদ্ধিমান হিসেবে গড়ে তুলতে চান। শিশুর জন্মের পর থেকেই তার স্বভাব ও অভ্যাস দেখে বুঝতে পারবেন সে বুদ্ধিমান হবে কি না।

শিশুরোগ বিশেষজ্ঞদের মতে, শিশুরা ১ বছরের কাছাকাছি আসলেই অল্প কয়েকটি শব্দ বলতে পারে। আর দেড় বছর হলে কথা আরো স্পষ্ট হয়। কিন্তু তার মধ্যে কথা বলতে শেখার প্রবণতা যদি আরো তাড়াতাড়ি আসে, তা হলে বুঝতে হবে সন্তান বুদ্ধিমান। কারণ তার শেখার ক্ষমতা অন্যদের চেয়ে বেশি সক্রিয়।

আপনার সন্তান কী অন্য শিশুদের সাথে সহজেই মানিয়ে নিতে পারে? যদি তেমন হয়, তা হলে যোগাযোগ ও সম্পর্ক তৈরির ক্ষেত্রে আপনার সন্তান বুদ্ধি ব্যবহার করতে পারবে।

বাড়িতে পোষ্য থাকলে তার প্রতি শিশুর ব্যবহার দিয়েই আপনি বুঝতে পারবেন শিশুর বুদ্ধি। কারণ ব্যবহারেই প্রকাশ পাবে তার সাহস ও মানসিক বিকাশ।

চিকিৎসকদের মতে, শিশুদের খুব একগুঁয়ে হওয়া একটি সমস্যার ব্যাপার, তবে একটু-আধটু জেদ থাকা ইতিবাচক। এছাড়াও কোনো বিষয়ে একেবারেই জেদ না থাকলে শিশুর নিজস্ব বিচার ক্ষমতা ও দৃঢ়তা তৈরি হয় না। বুদ্ধি তৈরিতে এই দুই-ই প্রয়োজন।

শিশুদের বসতে শেখা, হামাগুড়ি দেয়া, দাঁড়াতে শেখার একটি নিদিষ্ট বয়স রয়েছে। কিন্তু সেই সময়ে পৌঁছনোর আগেই যদি সে শিখে ফেলছে তা হলে তা বুদ্ধিমান হয়ে ওঠার অন্যতম লক্ষণ।

চিকিৎসাবিজ্ঞান বলে, শিশুদের তাদের পছন্দের খেলনা বা বইয়ের প্রতি ১৫ মিনিট একটানা মনঃসংযোগ থাকে। কিন্তু এর চেয়ে বেশি সময় থাকতে পারাটা বুদ্ধিমত্তার বিষয়।

সন্তান কৌতূহলী হওয়া মানেই, ধরে নেয়া হয় তার বুদ্ধি অন্যদের চেয়ে বেশি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত