ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১৭:১৫

প্রিন্ট

সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার

সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার
অনলাইন ডেস্ক

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক থাকবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। নির্বাচনের দিন তারা গণতান্ত্রিক প্রক্রিয়া দেখবেন বলেও জানান মার্কিন রাষ্ট্রদূত।

সোমবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সাক্ষাৎ শেষে রবার্ট মিলার আরো বলেন, তার দেশের মানুষ জানতে চায়, বাংলাদেশে কীভাবে গণতান্ত্রিক প্রক্রিয়া চলমান রয়েছে। তারা আশাবাদী, এই নির্বাচন শান্তিপূর্ণ, উৎসবমুখর, অবাধ ও বিশ্বাসযোগ্য হবে। প্রত্যেকেই ভোটে অংশগ্রহণ করতে চায়। এই নির্বাচন অংশগ্রহণমূলক হবে। বাংলাদেশে ভোট প্রদানের হার যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি। যা প্রশংসার দাবি রাখে। এটি আশাব্যঞ্জক যে রাজনৈতিক দলের পক্ষগুলো একে অপরকে যোগ্য প্রতিপক্ষ হিসেবে দেখছে। কে হারবে বা কে জিতবে তা বড় কথা নয়। যিনি জয়ী হবেন, তিনিই পরবর্তীতে ঢাকার নেতা হবেন। ভোটকেন্দ্রে গিয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগের জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান তিনি।

ইভিএম পদ্ধতি নিয়ে নিজের সন্তুষ্টির কথা জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, নির্বাচন কখনো কখনো ত্রুটিপূর্ণ হতে পারে। তবে গণতন্ত্রের জন্য নির্বাচন গুরুত্বপূর্ণ।

রবার্ট মিলার বলেন, মার্টিন লুথার কিং ডে উপলক্ষে যুক্তরাষ্ট্রে সোমবার ছুটির দিন। কারণ গণতন্ত্র ও এর চ্যালেঞ্জগুলো মার্টিন লুথারের চেয়ে কেউ ভালো জানেন না। তাই নির্বাচন কমিশনের সঙ্গে আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে আলোচনা করতে এসেছেন বলে জানান তিনি।

এর আগে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেন রবার্ট মিলারের নেতৃত্বে মার্কিন এক প্রতিনিধি দল।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত