ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

‘ঘুষের’ ৯৩ লাখ টাকা উদ্ধার, হাতেনাতে আটক সার্ভেয়ার

  কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ২০:২২

‘ঘুষের’ ৯৩ লাখ টাকা উদ্ধার, হাতেনাতে আটক সার্ভেয়ার

কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় কর্মরত তিন সার্ভেয়ারের বাসা থেকে ঘুষের ৯৩ লাখের বেশি টাকাসহ বিভিন্ন ব্যাংকের চেক ও নথিপত্র উদ্ধার করেছে র‌্যাব। এসময় ওয়াসিম নামে একজন সার্ভেয়ারকে আটক করা হয়। তবে কৌশলে পালিয়ে গেছে অপর দুই সার্ভেয়ার।

বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কক্সবাজার শহরের বাহারছড়া ও তারাবনিয়ারছড়া এলাকায় এ অভিযান চালানো হয় বলে জানান র‌্যাব-১৫ রামু ব্যাটালিয়ানের কোম্পানী অধিনায়ক মেজর মেহেদী হাসান। এছাড়া অভিযানে পালিয়ে যাওয়া অপর ২ জন সার্ভেয়ার হলেন মোহাম্মদ ফরিদ ও মোহাম্মদ ফেরদৌস।

মেজর মেহেদী বলেন, কক্সবাজারে সরকারের বেশ কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এসব উন্নয়ন প্রকল্পের জন্য সরকারের ভূমি অধিগ্রহণ কার্যক্রমও চলমান। এ ভূমি অধিগ্রহণকে ঘিরে সংঘবদ্ধ একটি চক্র জমির মালিকদের নানাভাবে জিম্মি করে বড় অংকের টাকা আদায়ের অভিযোগ ভুক্তভোগীদের দীর্ঘদিনের। এর পরিপ্রেক্ষিতে ভুক্তভোগী বেশ কয়েকজন জমির মালিক র‌্যাবসহ বিভিন্ন আইন শৃংখলা বাহিনীর কাছে লিখিত অভিযোগ দায়ের করে।

এসব অভিযোগের ভিত্তিতে র‌্যাবের একটি দল বুধবার দুপর থেকে বিকেল পর্যন্ত কক্সবাজার শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালায়। অভিযানে ঘুষের ৯৩ লাখের বেশি টাকাসহ একজনকে আটক সম্ভব হলেও অন্য ২ জন পালিয়ে যায়। এসময় বিভিন্ন ব্যাংকের অনুকূলে বেশ কয়েকটি চেক ও নথিপত্রও উদ্ধার করা হয়।

মেহেদী বলেন, এর মধ্যে কক্সবাজার শহরের তারাবনিয়ারছড়া এলাকার একটি বাসা থেকে নগদ ৬ লাখ টাকাসহ জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার মোহাম্মদ ওয়াসিমকে আটক করা হয়। এছাড়া বাহারছড়া এলাকায় সার্ভেয়ার মোহাম্মদ ফরিদের বাসা থেকে নগদ ৬০ লাখ টাকার বেশি এবং মোহাম্মদ ফেরদৌসের বাসা থেকে ৬ লাখ টাকার বেশি উদ্ধার করা সম্ভব হলেও র‌্যাবের উপস্থিতির টের পেয়ে তারা পালিয়ে যায়। অভিযান এখনো অব্যাহত রয়েছে।

আটকের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে কক্সবাজার সদর থানায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান মেজর মেহেদী।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত