ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নদীতে বাঁধ দিয়ে মাছ শিকার, নৌযান চলাচল বন্ধ

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ০৩ মার্চ ২০২০, ১৫:২৬  
আপডেট :
 ০৩ মার্চ ২০২০, ১৫:৩০

নদীতে বাঁধ দিয়ে মাছ শিকার, নৌযান চলাচল বন্ধ

নাটোরের সিংড়া উপজেলার চাঁদপুর এলাকায় আত্রাই নদী জুড়ে বানার বাঁধ ও জাল দিয়ে মাছ শিকার করা হচ্ছে। এর ফলে মাছের স্বাভাবিক প্রজনন ও নৌ চলাচল ব্যাহত হচ্ছে। এতে চলনবিলের জীববৈচিত্র্য নষ্ট হচ্ছে।

দীর্ঘ প্রায় দুমাস ধরে কৃষ্ণপুর গ্রামের আব্দুর রহিম নামের জনৈক্য এক ব্যক্তি এই নদীর পুরো এলাকা জুড়ে বাঁধ দিয়ে মাছ শিকারের ব্যবস্থা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সোমবার সকালে সরোজমিনে আত্রাই নদী ঘুরে দেখা যায়, সিংড়া উপজেলার চাঁদপুর এলাকায় আত্রাই নদীর এক পাড় থেকে অপর প্রাপ্ত পর্যন্ত পুরোটা জুড়ে বানার বাঁধ ও জাল দিয়ে ছোট-বড় সব ধরণের মাছ, কাঁকড়া, শামুকসহ বিভিন্ন জলজ প্রাণী নিধন করা হচ্ছে।

বাঁধের পাশে হাঁস পালনকারী খলিলুর রহমান বলেন, পুরো নদী জুড়ে এই বাঁধের কারণে তাদের হাঁস পালন ও স্বাভাবিক নৌ চলাচল ব্যাহত হচ্ছে। দীর্ঘ প্রায় দু’মাস হলো এখানে বাঁধ দেয়া হয়েছে। জনগণের সুবিধায় দ্রুতই এটি অপসারণ করা দরকার।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম জানান, ‘আত্রাই নদীর বিভিন্ন এলাকায় এই ভাবে বানার বাঁধ দেওয়ায় মাছ ও জলজ প্রাণী অবাধে চলাচল করতে পারছে না। এতে মাছ, কাঁকড়া, শামুকসহ ছোট পোকামাকড় বিলুপ্ত হচ্ছে। আমরা এলাকাবাসীকে সচেতন করার চেষ্টা করছি।’

কলম ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ড সদস্য মো. শফিকুল ইসলাম বলেন, এই ভাবে নদী জুড়ে বাঁধ দিয়ে মাছ শিকার ও নৌ চলাচল বন্ধ করা অন্যায় কাজ।

সিংড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. ওয়ালী উল্লাহ বলেন, ‘মৎস্য আইন মেনে চলতে আমরা এলাকাবাসীকে বারবার সতর্ক করেছি। সিংড়ার মৎস্য অভয়াশ্রম (দহ) সহ আত্রাই নদীর বিভিন্ন এলাকায় অভিযান অব্যাহত রয়েছে। আর এই বিষয়ে দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত