ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশে আসতে পারলেও ভারতে ঢুকতে নিষেধাজ্ঞা!

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৪ মার্চ ২০২০, ১৬:১০  
আপডেট :
 ১৪ মার্চ ২০২০, ১৬:১৪

সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে ভারতে প্রবেশ বন্ধ

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে পাসপোর্টধারী বাংলাদেশিরা ভারতে যেতে পারবে না। তবে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশে প্রবেশে কোন বাধা নেই।

শনিবার সকাল থেকে কোন বাংলাদেশি যাত্রী ভারতে প্রবেশ করেনি। বিষয়টি নিশ্চিত করেছেন সোনামসজিদ ইমিগ্রেশন ইনচার্জ মো. জাফর ইকবাল।

এর আগে শুক্রবার সন্ধ্যায় ভারতের মহদিপুর ইমিগ্রেশনের ইনচার্জ দেবাশিষ এ নিষেধাজ্ঞার কথা মৌখিকভাবে সোনামসজিদ ইমিগ্রেশনকে জানান।

সোনামসজিদ ইমিগ্রেশনের ইনচার্জ জাফর ইকবাল জানান, করোনাভাইরাসের কারণে ভারত সরকার ভিসা বন্ধ করেছে। পাসপোর্টধারী বাংলাদেশি যাত্রীদের ভারতে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এ জন্য গত বৃহস্পতিবার সোনামসজিদ ইমিগ্রেশনের যাত্রীদের ভিড় ছিল।

তিনি আরো বলেন, ভারতের মহদিপুর ইমিগ্রেশন ইনচার্জ দেবাশিষ মৌখিকভাবে এ নিষেধাজ্ঞা জারি করেন। ভারত থেকে পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশ স্বাভাবিক রয়েছে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই ইমিগ্রেশন দিয়ে কোন যাত্রী প্রবেশ করবে না।

ইমিগ্রেশন দিয়ে ভারতগামী যাত্রী সোহেল রানা জানান, করোনাভাইরাসের কারণে ভারত ভিসা বন্ধসহ প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এর ফলে চিকিৎসা নিতে যাওয়া রোগী ও স্বজনরা বিপদে পড়েছে।

তিনি বলেন, ভ্রমণকারীদের ভারতে প্রবেশ করতে না দিয়ে, অসুস্থ রোগী-স্বজনদের চিকিৎসার জন্য ভারত প্রবেশ করতে দেয়া দরকার ছিল।

ভারতগামী যাত্রী তারেক জানান, আমার জানা ছিল ভারতে প্রবেশ করা যাবে না। কিন্ত আমার চিকিৎসা ও ওষুধের প্রয়োজন হয়েছে। এখন আমি কি করবো বুঝে উঠতে পারছি না।

এদিকে জেলা সিভিল সার্জন ড. জাহিদ নজরুল চৌধুরী জানান, করোনা শনাক্তে সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোস্টে ৩ সদস্যের টিম কাজ করছে। করোনা রোগীর জন্য চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ১টি ও বাকি ৪ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ১টি করে মোট ৫টি আইশোলেশন ইউনিট খোলা হয়েছে।

জাহিদ নজরুল চৌধুরী আরো জানান, ভারত ও ইতালি থেকে ফেরত আসা ৩ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে এবং তাদের পর্যবেক্ষণে করা হচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম তাজরিক-উজ-জামান জানান, করোনাভাইরাস প্রতিরোধে জেলায় একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিভিন্নভাবে সচেতনতামূলক কার্যক্রম করছে। সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে ভারত থেকে কোন যাত্রী দেশে প্রবেশ করলে ফর্ম পুরণ করে দেশে প্রবেশ করবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত