ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

করোনায় যেন ডেঙ্গু এড়িয়ে না যাই

করোনায় যেন ডেঙ্গু এড়িয়ে না যাই

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। গণমাধ্যমসহ সর্বত্রই করোনা নিয়ে সচেতনতা গড়ে তোলা হচ্ছে। করোনা বিশ্ব মহামারী হয়ে যাবার পর এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তৎপরতা, নজরদারি আরো বেড়েছে। কিন্তু বাংলাদেশের বাস্তবতা হলো, যখন একটি বিষয়ের ওপর জোর দেওয়া হয়, তখন অন্য বিষয়গুলো উপেক্ষিত থাকে।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, করোনার বিষয়ে অতি সতর্কতা, করোনার বিষয়ে সর্বাত্মক প্রতিরোধ ব্যবস্থার চাপে যেন ডেঙ্গু মোকাবেলা কার্যক্রম হারিয়ে না যায়।

গত বছর আমাদের দেশে ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছিল। শতাধিক ব্যক্তির মৃত্যু ঘটেছিল ডেঙ্গুতে। এ বছরও বাংলাদেশে ডেঙ্গুর ব্যাপক বিস্তৃতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখন থেকেই এ ব্যাপারে সতর্কতার তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সর্বশেষ ডেঙ্গু ইস্যুতেও বিশেষজ্ঞরা আগে থেকেই এ ব্যাপারে সতর্কবার্তা জারি করেছিলেন। কিন্তু বিশেষজ্ঞদের সেই সতর্কবার্তায় তেমন গুরুত্ব দেয়নি রাজধানীর দুই সিটি কর্পোরেশন।

এখন শীত চলে গেছে, গ্রীষ্ম আসছে। ইতিমধ্যেই কয়েকদফা বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে। এই বৃষ্টিপাতেই পানি জমে এবং সেখানে এডিস মশার লার্ভা জন্মায়। এ ব্যাপারে এখন থেকেই সচেতনতা এবং সতর্কতা প্রয়োজন।

আরেকটি বিষয় লক্ষ্য করতে হবে যে, করোনা এবং ডেঙ্গু যেন একাকার না হয়ে যায়। দুটো রোগের প্রাথমিক লক্ষণ একই- গায়ে ব্যাথা, জ্বর, শ্বাস কষ্ট, মাথা ব্যাথা এবং সর্দি-কাশি। তবে ডেঙ্গুতে জ্বরের প্রকোপ অনেক বেশি হয়। সে তুলনায় করোনাভাইরাসে তাপমাত্রা তেমন বেশি হয় না। অবশ্যই ডেঙ্গুর চেয়ে করোনা বেশি ছোঁয়াচে বলেই দ্রুত ছড়িয়ে পড়ছে। সে তুলনায় ডেঙ্গু কম ছোঁয়াচে। কিন্তু তাই বলে ডেঙ্গুকে উপেক্ষা করা যাবে না। কারণ পরিবেশ, পরিস্থিতি এবং আবহাওয়ার কারণে এদেশে করোনার চেয়ে ডেঙ্গু বেশি ভয়াবহ আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে।

এবার স্থানীয় সরকার মন্ত্রণালয় শুরু থেকেই ডেঙ্গুর ব্যাপারে সতর্কতা অবলম্বন শুরু করেছিল। মশক নিধন কার্যক্রমও শুরু করেছিল। কিন্তু বাংলাদেশে করোনার সংক্রমণের খবর প্রকাশ হওয়ার পর পরই সমস্ত জনস্বাস্থ্য ব্যবস্থাপনার দৃষ্টি এখন করোনার দিকে। এটিকে কেউ উপেক্ষা করতে বলছে না।

কিন্তু করোনার সতর্কতা এক কেন্দ্রীক যেন না হয়। করোনার সতর্কতায় যেন ডেঙ্গু প্রতিরোধ তৎপরতা হারিয়ে না যায় সেটাও লক্ষ্য রাখতে হবে। কারণ বাংলাদেশের আবহাওয়া এবং বাস্তবতায় ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করে। গতবার আমরা এর প্রমাণ পেয়েছি।

  • সর্বশেষ
  • পঠিত