ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

করোনা গুজব: ভুয়া সাংবাদিক গ্রেপ্তার

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২১ মার্চ ২০২০, ১৩:০০

করোনা গুজব: ভুয়া সাংবাদিক গ্রেপ্তার

করোনাভাইরাস নিয়ে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের ভুয়া সাংবাদিক রুবেল আলীকে (৩৫) গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

শুক্রবার বিকেলে শহরের সেন্টু মার্কেট এলাকা থেকে তাকে আটক করা হয়। রুবেল চাঁপাইনবাবগঞ্জ পৌর কল্যাণপুর এলাকার কালুর ছেলে।

জেলা গোয়েন্দা পুলিশের এসআই আবু আব্দুল্লাহ জাহিদ জানান, এসএম রুবেল নামে একটি ফেসবুক আইডি থেকে করোনাভাইরাস নিয়ে মিথ্যা বিভ্রান্তিকর অপপ্রচার ও গুজব প্রচার করেন। বিষয়টি জেলা পুলিশের নজরে আসলে তদন্ত করে রুবেলের অবস্থান নিশ্চিত হয়ে সেন্টু মার্কেটের সামনে থেকে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে বিবিসি বাংলা'র ভুয়া লোগো ও আইডি কার্ড জব্দ করা হয়।

এসআই জাহিদ আরো জানান, এ ঘটনায় রুবেলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে শুক্রবার বিকেলে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। এর আগে তার বিরুদ্ধে হত্যা, মাদকসহ তিনটি মামলা রয়েছে।

পরিবার সূত্রে জানা গেছে, রুবেল প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরোয়নি। তবে নিজেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা দাবি করেন। আর বিবিসি বাংলার সাংবাদিক পরিচয় দেন।

জানা গেছে, আটক রুবেল হত্যা ও মাদকসহ একাধিক মামলা থেকে জামিনে বেরিয়ে কিছুদিন আগেও আদালতে মহরিল হিসেবে কাজ করতেন। হঠাৎ করেই তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় মানুষকে ভয়ভীতি দেখিয়ে চাঁদাবাজি দাবি করেন এবং বিভিন্ন জায়গা থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে।

স্থানীয় সাংবাদিকদের দাবি, গণমাধ্যমগুলো নুন্যতম যোগ্যতা যাচাই-বাছাই ছাড়া কার্ড ও লোগো দিয়ে দিচ্ছে। এ ধরনের আরো একাধিক ভুয়া সাংবাদিক জেলার বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছে। এদের এখনই নিয়ন্ত্রণ করা না গেলে কলঙ্কিত হবে সাংবাদিকতার মতো মহান পেশা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত