ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

খুমেকে করোনা পরীক্ষা শুরু ১১ এপ্রিল

  খুলনা প্রতিনিধি

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ১৫:১০

খুমেকে করোনা পরীক্ষা শুরু ১১ এপ্রিল

খুলনা মেডিকেল কলেজে (খুমেকে) করোনাভাইরাস শনাক্তকরণে পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) মেশিনে পরীক্ষা শুরু হবে আগামী ১১ এপ্রিল থেকে। ইতিমধ্যে করোনাভাইরাস পরীক্ষার টেস্ট কিট পৌঁছেছে।

শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন খুলনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ও করোনাভাইরাস পরীক্ষার ফোকাল পার্সন ডা. শাহনাজ পারভীন।

তিনি বলেন, আগামী শনিবার থেকে নমুনা নিয়ে পিসিআর মেশিন থেকে করোনাভাইরাসের পরীক্ষা শুরু করতে পারবো ইনশাল্লাহ। এই সপ্তাহে মেশিনটি ব্যবহারের বিষয়ে আমরা প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করবো।

খুলনা মেডিকেল কলেজ সূত্রে জানা যায়, স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেয়া পিসিআর (পলিমারজ চেইন রিঅ্যাকশন) খুলনা মেডিকেল কলেজের তৃতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা হয়েছে। এ জন্য নিযুক্ত করা হয়েছে একজন মেডিকেল টেকনোলজিস্টকে।

আইইডিসিআর থেকে সেলিমুজ্জামান নামের ওই মেডিকেল টেকনোলজিস্ট ইতোমধ্যে এসে সংশ্লিষ্ট প্রকৌশলীর সাথে মেশিন স্থাপনের কাজে অংশ নিয়েছেন। খুলনা মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর মেশিন দিয়ে সম্পূর্ণ ফ্রি পরীক্ষা করা যাবে।

পিসিআরের মাধ্যমে করোনায় আক্রান্ত বলে সন্দেহভাজন রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে। যে কেউ চাইলেই নিজে নিজে এসেই পরীক্ষা করিয়ে নিতে পারবেন না। এ জন্য লক্ষণ নিয়ে হাসপাতালের ফ্লু কর্ণারে ভর্তির পর বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পিসিআর মেশিনের মাধ্যমে সনাক্ত হলেই কেবল ওই রোগীকে ভর্তি করা হবে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুতকৃত ডায়াবেটিক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে।

উল্লেখ্য, সোমবার (৩০ মার্চ) সকালে খুমেক এসে পৌঁছায় পিসিআর মেশিন। সে সময় জানানো হয়েছিলো শনিবার (৫ এপিল) থেকে পরীক্ষা শুরু সম্ভব হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত