ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

আরো কাছে বিধ্বংসী ‘আম্পান’, দেখুন সরাসরি অবস্থান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ মে ২০২০, ১৩:৫৮  
আপডেট :
 ১৯ মে ২০২০, ২০:৪৭

আরো কাছে বিধ্বংসী ‘আম্পান’, দেখুন সরাসরি অবস্থান

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আম্পান আরও বিধ্বংসী হয়ে উঠছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ মঙ্গলবার মধ্যরাতে আঘাত হানতে পারে সুপার সাইক্লোন আম্পান। এরপর বুধবার (২০ মে) বিকেল থেকে সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়।

সুপার সাইক্লোনে পরিণত হওয়া আম্পান গড়ে ১৩ দশমিক ৭৫ কিলোমিটার গতিতে বাংলাদেশের দিকে তীব্র গতিতে এগিয়ে আসছে। গত রাত থেকে ১২ ঘণ্টায় বাংলাদেশের দিকে আম্পান এগিয়েছে ১৬৫ কিলোমিটার।

আরো পড়ুন: ১০ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা, রাতেই ‘আম্পানের’ আঘাত​

বর্তমানে সুপার সাইক্লোন কেন্দ্রের ৯০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২২৫ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২৪৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আজ মঙ্গলবার এক বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আম্পান আরও শক্তিশালী হয়ে উঠছে। যে সময়ে আম্পান আঘাত হানতে পারে তখন স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ১০ মিটার উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে এবং বাতাসের গতিবেগ প্রতিঘণ্টায় ১৪০-১৬০ কিলোমিটার হতে পারে।

আরো পড়ুন: যে ১৪ জেলায় তাণ্ডব চালাবে সুপার সাইক্লোন ‘আম্পান’

বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদফতর আরো জানিয়েছে, ঘূর্ণিঝড় অতিক্রমকালে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিসহ ঘণ্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ঘূর্ণিঝড় ও অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ১০ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এই সুপার সাইক্লোন আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

আরো পড়ুন: ২৫০ কিলোমিটার বেগে ধয়ে আসছে ‘আম্পান’​

এদিকে সুপার ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ (সাত) নম্বর পুনঃ ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৭ নম্বর বিপদ সংকেত (পুনঃ) ০৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

আরো পড়ুন: ঢাকাসহ ১৯ অঞ্চলে কালবৈশাখী ঝড়ের আশঙ্কা

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ০৬ (ছয়) নম্বর পুনঃ ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং কক্সবাজার তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৬ (ছয়) নম্বর পুনঃ ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিসত্ত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এখানে ক্লিক করে সরাসরি দেখুন প্রলয়ঙ্ককারী ঘূর্ণিঝড় আম্পানের অবস্থান

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত