ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ৩১ মে ২০২০, ১৮:০৮

প্রিন্ট

আতঙ্ক নিয়েই অফিসে সরকারি কর্মচারীরা

আতঙ্ক নিয়েই অফিসে সরকারি কর্মচারীরা
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

করোনার কারণে টানা ৬৬ দিন পরে খুলেছে সরকারি সব অফিস। ফলে কাজে যোগ দিয়েছেন কর্মীরা। তবে আতঙ্ক রয়েছে সর্বত্র। কারণ লকডাউন শিথিলের দিনেই রেকর্ড ৪০ জনের মৃত্যু ও আড়াই হাজারেরও বেশি আক্রান্তের খবর এলো।

বিধি-নিষেধ শিথিল করায় রোববার থেকে প্রতিটি মন্ত্রণালয়ে কাজ শুরু করেছেন কর্মকর্তা-কর্মচারীরা। একাধিক কর্মকর্তা-কর্মচারী জানিয়েছেন, প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমণের আতঙ্ক নিয়েই তারা অফিসে এসেছেন। তবে সতর্ক রয়েছেন সবাই।

সকাল থেকে বিভিন্ন মন্ত্রণালয়ের অফিসের কর্মকর্তা-কর্মচারীরা প্রবেশ করতে শুরু করলেও দর্শনার্থীরা প্রবেশ করতে পারছে না।

সচিবালয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার রাজীব ঘোষ বলেন, যারা হেঁটে প্রবেশ করছেন, তাদের তাপমাত্রা পরীক্ষা করে প্রবেশ করতে দেয়া হচ্ছে। তবে কোন দর্শনার্থী প্রবেশ করতে পারবেন না। সাংবাদিকের প্রবেশের বিষয়েও এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

এছাড়া যেসব কর্মকর্তারা গাড়িতে প্রবেশ করবেন, তাদের নিজ নিজ ভবনে প্রবেশমুখে তাপমাত্র মাপার ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

কোভিড-১৯ সংক্রমণ বাড়ার পাশাপাশি এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা যখন ধারাবাহিকভাবে বাড়ছে সেই পরিস্থিতিতে খুলে দেয়া হল অফিস। রোববার ট্রেন ও লঞ্চ এবং সোমবার থেকে দূরপাল্লার বাস-মিনিবাস চলাচলও শুরু হচ্ছে।

গত ২৬ মার্চ থেকে চলা সাধারণ ছুটির মেয়াদ না বাড়িয়ে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলা রাখার সিদ্ধান্ত নেয় সরকার। এই সময় স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জারিকৃত ১৩ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণের পাশাপাশি সবাইকে অবশ্যই মাস্ক পরে অফিসে আসতে বলা হয়েছে। তবে বয়স্ক, অসুস্থ ও সন্তানসম্ভবাদের এ সময় অফিসে আসা মানা।

সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হলেও প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে রোববার থেকে যারা অফিস করছেন তারা অনেকেই সংক্রমণের আশঙ্কা ও আতঙ্কের কথা জানিয়েছেন।

সংক্রমণ শঙ্কায় সতর্কতা নিলেও আতঙ্ক প্রকাশ করে একাধিক কর্মকর্তা বলেন, কেউ যদি সংক্রমিত হয়ে থাকেন তা বুঝার উপায় নেই- এখানেই সবার ভয়। অফিসে আসায় পুরো পরিবারই আতঙ্কে রয়েছে।

সচিবালয়ের ৬ নম্বর ভবনে কর্মরত এক মন্ত্রণালয়ের কর্মকর্তা জানান, দর্শনার্থী না থাকায় লিফটগুলোতে তেমন ভীড় নেই। তবে লিফটে চড়লে

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত