ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ০৩ জুন ২০২০, ১৭:০৬

প্রিন্ট

কিট পরীক্ষা বন্ধে ‘বিএসএমএমইউ’কে গণস্বাস্থ্যর চিঠি

কিট পরীক্ষা বন্ধে ‘বিএসএমএমইউ’কে গণস্বাস্থ্যর চিঠি
নিজস্ব প্রতিবেদক

লালা সংগ্রহের সঠিক পদ্ধতি নির্ধারিত না হওয়া পর্যন্ত এন্টিজেন টেস্ট কিটের পরীক্ষা বন্ধ রাখার অনুরোধ জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কতৃপক্ষকে চিঠি দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

মঙ্গলবার গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. মুহিব উল্লাহ খোন্দকার স্বাক্ষরে এই চিঠি বিএসএমএমইউতে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, এন্টিজেন কিটের আভ্যন্তরিন কার্যকারিতা পরীক্ষায় নমুনা হিসাবে লালা সংগ্রহ কোন ইনভেসিভ প্রসিডিওর প্রয়োজন হয় না এবং লালা ব্যবহার করে ভালো ফল পাওয়ায় আমাদের আবেদনে আপনারা নমুনা হিসাবে লালা ব্যবহার অনুমোদন দিয়েছেন।

‘কিন্তু সম্প্রতি, জি আর কোভিড ১৯ রেপিড এন্টিজেন টেস্ট কিটের নমুনা (লালা) যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহে অসামঞ্জস্যতা পাওয়ায় সঠিক ফলাফল নির্ণয়ে জটিলতা তৈরি হচ্ছে। বেশিভাগ ক্ষেত্রে এন্টিজেন শনাক্তকরণের জন্য যথাযথ উপকরণ লালার নমুনা থাকছে না বা অন্য বস্তুর মিশ্রণ লক্ষনীয়। সম্মিলিত মনিটরিং টিম এই সমস্যাটি চিহ্নিত করেছে।’

চিঠিতে আরো বলা হয়, গণস্বাস্থ্য আরএনএ বায়োটেক টেকলিকেল টিম এই সমস্যা থেকে উত্তোরণের জন্য তাদের আর এন্ড ডি ল্যাবে সুনির্দিষ্টভাবে সর্বোপরি ব্যবহার যোগ্য লালা সংগ্রহ পদ্ধতি প্রয়োগের কাজ শুরু করেছেন। যা যথাশীঘ্র আমরা আপনাদেরকে জানাতে পারবো।। এতে কয়েকদিন সময় লেগে যাবে।

‘আমাদের লালা সংগ্রহের সঠিক পদ্ধতি নির্ধারিত না হওয়া পর্যন্ত এন্টিজেন টেস্ট কিটটির পরীক্ষা বন্ধ রাখার অনুরোধ জানাচ্ছি। প্রয়োজনে আমরা এই দুটি লট ফেরত এনে নতুন লট বদলে দিবো। অতিদ্রুত এন্টিবডি কিটটির সকল কাজ সম্পন্ন করে দেশের এই ক্লান্তিকালে এন্টিবডি টেস্ট কিটটির ফলাফল আলাদা ডিজিডিএ কে দ্রুত প্রদান করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

কেএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best