ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

বছরব্যাপী মশক নিধন কার্যক্রমের উদ্বোধন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২০, ১৩:৩০

বছরব্যাপী মশক নিধন কার্যক্রমের উদ্বোধন

বছরব্যাপী মশক নিধন কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসির) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রেববার সকালে ২৩ নং ওয়ার্ডসহ লালবাগ নবাবগঞ্জ পার্কে নগরীকে মশকমুক্ত করার লক্ষ্যে কর্পোরেশন কর্তৃক গৃহীত ‘বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কার্যক্রমের’ অনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

তিনি বলেন, পূর্বের মশক নিধনের লক্ষ্যে গতানুগতিক কার্যক্রমকে উচ্চ থেকে নীচ পর্যন্ত ঢেলে সাজানো হয়েছে। নতুনভাবে গৃহীত এ কর্মপরিকল্পনা বাস্তবায়ন আজ থেকে শুরু হলো। এটি কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডে একযোগে চলবে।

তিনি আরও বলেন, নগরবাসী ডেঙ্গু / চিকুনগুনিয়ায় আক্রান্ত হোক তা আমরা চাইনা। এ কারনেই করোনার এ মহামারীর মধ্যেও মশক নিধন কার্যক্রম বেগবান করা হয়েছে এবং ২৪ ঘন্টা একাজ চলবে। ১৪ জুন হতে জলাশয় এবং নর্দমা পরিস্কার করার কাজ শুরু করা হবে। জলাশয়গুলিতে তেলাপিয়া মাছ চাষের পাশাপাশি পাতি হাঁস পালন করার উদ্যোগ নেয়া হবে যাতে জলাশয়গুলি সচল থাকে এবং মশার লার্ভা থাকতে না পারে।

তিনি জানান, প্রতি ওয়ার্ডে ৮ জন মশককর্মী সকাল ৯টা হতে শুরু করে দুপুর ১:০০ টা পর্যন্ত লার্ভিসাইডিং করবেন। অন্যদিকে ওয়ার্ড প্রতি ১০ জন করে দুপুর ২:৩০টা থেকে শুরু করে বিকেল ৬:৩০ টা পর্যন্ত ফগিং কার্যক্রম চালাবেন। ওয়ার্ড কাউন্সিলরগন সরাসরি এসব কাজের সাথে সম্পৃক্ত থাকবেন।

মেয়র তাপস বলেন, সম্মানিত নগরবাসীদের গতবছরের ন্যায় যেন মশার অত্যচার সহ্য করতে না হয় সে লক্ষ্যে আমি মেয়রের দায়িত্ব গ্রহণ করেই মশক নিধনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি। এর পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তা ঘাট নর্দমা সংস্কার, ফুটপাত অবৈধ দখলমুক্ত করা, যানজট নিরসন ইত্যাদি বিষয়েও গুরুত্ব দিয়ে কার্যক্রম নেয়া হচ্ছে।

মেয়র তাপস এলাকাবাসীর প্রতি আহবান জানিয়ে বলেন, মশক নিধন নিয়ে কোন সমস্যা হলে স্বাস্থ্য কর্মকর্তা বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে জানাবেন। আমার সাথেও যোগাযোগ করতে পারবেন।

এসময় করোনার বিস্তার রোধে লক ডাউন বজায় রাখতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরন করা হবে বলেও জানন তিনি।

এ প্রসঙ্গে তিনি সম্মানিত নগরবাসীদের স্বাস্থ্য বিধি মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজে সুস্থ্য থাকা এবং অন্যদের সুস্থ্য রাখতে সহায়তাদানে এগিয়ে আসারও আহবান জানান।

এসময় স্থানীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর , কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো: ইমদাদুল হক। এছাড়াও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো: মকবুল হোসেনসহ পার্শ্ববর্তী ওয়ার্ডের কাউন্সিলরগণ ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত