ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

দুইদিনে রাজস্ব আদায়ে রেকর্ড হিলি বন্দরে

  হিলি প্রতিনিধি

প্রকাশ : ১০ জুন ২০২০, ১৭:৫৫  
আপডেট :
 ১০ জুন ২০২০, ১৭:৫৯

দুইদিনে রাজস্ব আদায়ে রেকর্ড হিলি বন্দরে

দীর্ঘ আড়াই মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হওয়ায় বন্দর এলাকায় ফিরেছে কর্ম প্রাণঞ্চলতা। বন্দর এলাকায় বিভিন্ন আড়তে ভিড়তে শুরু করেছে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকার-পত্র। আমদানি-রপ্তানি চালুর দুইদিনে রের্কড পরিমান রাজস্ব আদায় করেছে হিলি কাস্টমস। সরকারি সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলছে বন্দরের কার্যক্রম।

সোমবার থেকে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে দুই দেশের মাঝে আমদানি-রপ্তানি কার্যক্রম। ভারত থেকে এই বন্দর দিয়ে আমদানি হচ্ছে পেঁয়াজ, বাদাম, জিরাসহ নানা খাদ্যদ্রব্য পণ্য। অন্যদিকে ভারতে রপ্তানি হচ্ছে বাংলাদেশের তৈরি রাইজ ব্যান্ড ওয়েল।

বন্দর এলাকায় ফিরে এসেছে কর্মপ্রাণঞ্চলতা। অনেকটাই ব্যস্ত সময় পার করতে দেখা গেছে এসব আড়তে কর্মরত কর্মচারী ও শ্রমিকদের। সীমিত পরিসরে আমদানি-রপ্তানি চালু হওয়ায় অনেকটাই খুশি এখানকার ব্যবসায়ীরা।

এদিকে হিলি কাস্টমসের তথ্যমতে, গত দুই দিনে ভারতীয় ১০৯ ট্রাকে জিরা, বাদাম ও পেঁয়াজসহ বিভিন্ন প্রকার পণ্য আমদানি হয়েছে, যা থেকে পৌনে ৬ কোটি টাকা রাজস্ব পেয়েছে হিলি কাস্টমস।

বন্দরের কয়েকজন কর্মচারী ও শ্রমিক বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর পোর্টের কাজ চালু হওয়ায় আমাদের মাঝে স্বস্তি ফিরেছে। আমরা এখন কাজের মাধ্যমে ব্যস্ত সময় পার করছি।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নাজমুল চৌধুরি জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর আমদানি-রপ্তানি চালু হওয়ায় আমাদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। আমরা কোরবানি ঈদকে সামনে রেখে দেশের বাজার স্বাভাবিক রাখতে ভারতে পেঁয়াজের প্রচুর এলসি করেছি। সেই পেয়াঁজগুলো দেশে আনতে পারলে যেমন এর ঘাটতি বাজারে থাকবে না, তেমনি দামও কম থাকবে।

তিনি আরো জানান, পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে পাইকার-পত্র আশা শুরু করেছে। বেচা-বিক্রিও ভালো হচ্ছে।

হিলি সিএন্ডএফ এজেন্ট অ্যাসোশিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে আমরা আমদানি-রপ্তানি কার্যক্রম পরিচালনা করছি। প্রতিদিন বন্দরের শ্রমিকদেরকে নিয়ে আমরা বিভিন্ন স্বাস্থ্য সচেতনতামূলক সভা করছি, যাতে করে আমরা এই মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক রাখতে পারি।

হিলি কাস্টমসের সহকারী কমিশনার আব্দুল হান্নান জানান, করোনার কারণে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় গত আড়াই মাস এই বন্দর থেকে সরকার কোন রাজস্ব পায়নি। তবে স্বাস্থ্যবিধি মেনে গত সোমবার থেকে আমদানি-রপ্তানি শুরু হবার পর গেলো দুই দিনে রেকর্ড পরিমান রাজস্ব আদায় সম্ভব হয়েছে। সোমবার ও মঙ্গলবার এই দুই দিনে প্রায় ৬ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। আশা করছি আমদানি-রপ্তানি স্বাভাবিক থাকলে রাজস্ব আদায় আরো বাড়বে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত