ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কালিগঙ্গা নদী গিলে খাচ্ছে বসতবাড়ি ও কৃষিজমি

  নবাবগঞ্জ দোহার প্রতিনিধি

প্রকাশ : ২৯ জুলাই ২০২০, ০২:০৮  
আপডেট :
 ২৯ জুলাই ২০২০, ০২:১৪

কালিগঙ্গা নদী গিলে খাচ্ছে বসতবাড়ি ও কৃষিজমি

ঢাকার নবাবগঞ্জের কালিগঙ্গা নদী গিলে খাচ্ছে শোল্লা ও কৈলাইল ইউনিয়নের অসংখ্য বসতবাড়ি ও কৃষিজমি। চলমান বর্ষা মৌসুমে এ দুটি ইউনিয়নের কোন্ডা, খতিয়া, পাতিলঝাপ, মেলেং, মাতাপপুর, পাড়াগ্রামসহ বেশ কিছু গ্রামে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ফলে এসব এলাকার মানুষ গৃহহীন হয়ে মানবেতর জীবন যাপন করছেন। ঘরবাড়ি ভেঙে নিরাপদ স্থানে ছুটে যাচ্ছেন অসংখ্য মানুষ।

এলাকাবাসীরা জানান, এমনিতেই করোনার কারণে অসংখ্য মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এখন মাথাগোঁজার ঠাঁইটুকু নদীতে হারিয়ে চরম বিপাকে দিন কাটাচ্ছেন তারা।

কালিগঙ্গা নদীর ভাঙনের বিষয়ে পাড়াগ্রামে বাসিন্দা কেন্দ্রীয় কৃষকলীগ নেতা আবুল হোসেন বলেন, গত এক সপ্তাহে মেলেং গ্রামের ১০টি বসতবাড়ি ও বেশ কিছু কৃষিজমি নদী চলে গেছে। এভাবে ভাঙতে থাকলে অচিরেই, মেলেং ও পাড়াগ্রামের হাটবাজার, মসজিদ, মাদরাসা ও শিক্ষা প্রতিষ্ঠান কালিগঙ্গা নদীতে চলে যাবে।

শোল্লা ইউনিয়নের চেয়ারম্যান দেওয়ান তুহিনুর রহমান তুহিন বলেন, সম্প্রতি নদী গর্ভে চলে গেছে পাতিলঝাপ, কোন্ডা গ্রামের অসংখ্য ঘরবাড়ি। দ্রুত কালিগঙ্গা নদীর ভাঙনরোধ করা না গেলে অচিরেই শোল্লা ও কৈলাইল ইউনিয়নের ব্যাপক অংশ কালিগঙ্গা নদীতে বিলীন হয়ে যাবে। এই অঞ্চলে বাড়বে ভূমিহীন ও গৃহহীন মানুষের সংখ্যা।

নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু বলেন, সরেজমিনে পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পানি উন্নয়ন বোর্ডকে তাৎক্ষনিক অবিহিত করে ব্যবস্থা গ্রহণসহ তাদের কার্যক্রম বাস্তবায়নে সহযোগীতা করছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত