ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে নাব্যতা সংকট, ফেরি চলাচল ব্যাহত

  শিবালয় প্রতিনিধি

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২০, ১৫:৪৮

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে নাব্যতা সংকট, ফেরি চলাচল ব্যাহত

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে প্রচণ্ড স্রোত, ঘাটের বেসিনে নাব্যতা সংকট ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে মঙ্গলবার ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ যানজটের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের চরের ডাঙ্গা পর্যন্ত দুই কিলোমিটার ও আরিচা-ঢাকা মহাসড়কের উথলীর মোড় পর্যন্ত তিন কিলোমিটার মোট ৫ কিলোমিটার রাস্তা বিস্তৃত হয়ে পড়ে। ফলে প্রায় ৫শ’ পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের পদ্মা-যমুনা নদীতে প্রচণ্ড স্রোতে সময় বেশি লাগা, পাটুরিয়া ৫ নম্বর ঘাটের বেসিনে নাব্যতা সংকট ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস আগে পারাপার করায় পণ্যবাহী ট্রাক চালকদেরকে ২-৩ দিন করে ঘাট এলাকাই পড়ে থাকতে হচ্ছে।

তবে মঙ্গলবার ঘাটে যাত্রীবাহী বাসের চাপ অন্যান্য দিনের চেয়ে অনেক কম দেখা গেছে। ঘাটে ট্রাকের চাপ বেশি থাকায় প্রায় ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

স্বাভাবিক সময়ে ফেরি চলাচলে সময় লাগে মাত্র ২০-২৫ মিনিট। কিন্তু নদীতে প্রচণ্ড স্রোতের কারণে এখন সময় লাগছে ৩৫ থেকে ৪০ মিনিট করে। এ কারণে ফেরির টিপ সংখ্যা আগের চেয়ে কমে গেছে।

ঢাকার গাজীপুর থেকে ছেড়ে কুষ্টিয়াগামী ট্রাক চালক হেলাল উদ্দিন জানান, সে গত সোমবার সকালের দিকে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্তু ঘাটে যানজটের কারণে মঙ্গলবার দুপুর দুইটা পর্যন্ত অপেক্ষায় থেকে পারাপার হতে পারেননি। এরকম প্রায় ৫শ‘ পণ্যবাহী ট্রাক পাটুরিয়া ঘাটে এলাকায় ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে প্রচণ্ড স্রোত, ঘাটের বেসিনে নাব্যতা সংকট ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ কারণে প্রায় ৫শ’ ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত