ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ০০:৪২

প্রিন্ট

পাচার হওয়া কিশোরীদের ফেরত দিল ভারত

পাচার হওয়া কিশোরীদের ফেরত দিল ভারত
যশোর প্রতিনিধি

বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া বাংলাদেশি দুই কিশোরী ও এক কিশোরকে পাঁচ বছর পর দেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বেনাপোল পোর্টথানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান।

বৃহস্পতিবার বিকেলে ভারতের পেট্রাপোল বিএসএফ ক্যাম্পের সদস্যরা তাদের বেনাপোল চেকপোস্ট বিজিবি ক্যাম্পের সদস্যদের হাতে তুলে দেয়। ফেরত আসা কিশোরী-কিশোররা হল- মুন্সিগঞ্জের দেওপাড়া বড়বাড়ি গ্রামের শিউলি আক্তার (১৬), যশোরের তেরখাদা উপজেলার বারাসাত গ্রামের আল আমিন বিশ্বাস (১৭), নড়াইলের মালিয়াট গ্রামের জুতি রায় (১৬)।

বিজিবি জানায়, ফেরত আসা বাংলাদেশি কিশোর-কিশোরীদের কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে পোর্টথানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। সেখান থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি নামে একটি এনজিও সংস্থা তাদের গ্রহণ করবে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

জানা যায়, সংসারে অভাব অনটনের কারণে ৫ বছর আগে এরা ভালো কাজের আশায় দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। এসময় অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। পরে সেখানকার একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে কলকাতার হাবড়ার একটি শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবাসন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত