ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২০, ১৭:২৭

প্রিন্ট

নগরী পরিস্কার করতে চট্টগ্রামে ‘স্যুইপিং ট্রাক’

নগরী পরিস্কার করতে চট্টগ্রামে ‘স্যুইপিং ট্রাক’
চট্রগ্রাম প্রতিনিধি

নগরীকে দ্রুত পরিস্কার-পরিচ্ছন্ন করতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) পরিচ্ছন্ন বিভাগে যুক্ত হয়েছে অত্যাধুনিক ‘স্যুইপিং ট্রাক’।

বুধবার সকালে নগরের জিইসি মোড় ও দেওয়ানহাট মোড়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন।

এ সময় উপস্থিত ছিলেন প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, নির্বাহী প্রকৌশলী জয়সেন বড়ুয়া, মির্জা ফজলুল কাদের, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী।

উদ্বোধনকালে খোরশেদ আলম সুজন বলেন, চট্টগ্রাম নগরীকে বিশ্বমানের আধুনীক নগরী হিসেবে গড়ে তুলতে চসিক ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে যুক্ত হলো অত্যাধুনিক ট্রাক।

চসিকে নিয়মিতভাবে প্রায় ৩ হাজার সেবক কাজ করে। এই স্যুইপিং ট্রাক তাদের কাজের গতি বাড়িয়ে দিয়ে সহজ করে তুলবে।

চসিক সূত্রে যানা যায়, স্থানীয় সরকার মন্ত্রণালয় চসিককে ৩টি আধুনিক ভ্যাকুয়াম টাইপ রোড সুইপার ট্রাক উপহার দিয়েছে। ২০ জন পরিচ্ছন্নকর্মী একসাথে যে কাজ করতে পারবে, তার চেয়েও বেশি পরিচ্ছন্নতা কাজ করার সক্ষমতা রাখে এক একটি স্যুইপিং ট্রাক।

এছাড়া একটি ট্রাক দিনে অন্তত ১২ কি.মি. রাস্তা পরিস্কার করতে পারবে। ট্রাকের যন্ত্রটি রাস্তার ধুলোবালি-বর্জ্য পাইপ দিয়ে তুলে নিবে। এর সঙ্গে আলাদা পানির ট্যাংকও যুক্ত আছে। প্রয়োজনে হলে পানি ছিটিয়ে রাস্তা পরিস্কার করতেও সক্ষম এই স্যুপিং ট্রাক।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত