ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

অ্যাম্বুলেন্সটি নিজেই রোগী!

  ধামরাই (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ : ২২ নভেম্বর ২০২০, ১৮:২৮  
আপডেট :
 ২২ নভেম্বর ২০২০, ১৮:৪০

অ্যাম্বুলেন্সটি নিজেই রোগী!

ঢাকার ধামরাই উপজেলা একটি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত। প্রায় ৫ লক্ষাধিক মানুষের চিকিৎসাসেবার জন্য ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর চিকিৎসাসেবা পূর্বের তুলনায় অনেক উন্নত হলেও বেহাল অবস্থায় পড়ে আছে হাসপাতালে রোগী বহনকারী একটিমাত্র অ্যাম্বুলেন্স। দেখলে মনে হয় অ্যাম্বুলেন্সটি নিজেই রোগী। দীর্ঘদিন ধরে এভাবেই গাড়িটি ধুঁকে ধুঁকে চলছে। রোগী বহনের বিকল্প কোনো যানবাহন না থাকায় এটি দিয়েই চলছে কোনো রকমে। বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স সঙ্কট প্রকট আকার ধারণ করছে।

হাসপাতাল সূত্রমতে, বর্তমানে হাসপাতালে সবচেয়ে বড় সমস্যা অ্যাম্বুলেন্স। প্রায় ২৫ বছর আগের একটি জরাজীর্ণ অ্যাম্বুলেন্স দিয়ে চলছে হাসপাতালের সেবা। এ আরেক ভোগান্তি। হাসপাতালে মুমূর্ষু রোগী ঢাকায় রেফার্ড করার পরে রাস্তায় এই গাড়ি নিয়ে চলাচল করা যায় না। কারণ বেশিরভাগ সময়ই এটি নষ্ট হয়ে থাকে। এলাকাবাসীর দাবি, অতি দ্রুত একটি সরকারি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়।

মিলন সিদ্দিকী নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, রোগী বহনকারী অ্যাম্বোলেন্সটি একেবারেই চলে না। জরুরি মুহূর্তে রোগী অন্যত্র রেফার্ড করা হলে তখন কোনো গাড়ি পাওয়া যায় না। কারণ হাসপাতালের অ্যাম্বোরেন্স দিয়ে দূরে কোনো রোগী পাঠানো সম্ভব নয়। রাস্তায় এটি যেকোন মুহূর্তে বিকল হয়ে যেতে পারে।

অভিযোগ রয়েছে, বেশি ভাড়ায় ইমারজেন্সি মুহূর্তে রোগী নেয়ার জন্য বাহির থেকে গাড়ির ব্যবস্থা করে দেয় সিন্ডিকেটের লোকজন। তারা ওঁৎ পেতে বসে থাকে কখন কোন রোগী রেফার্ড করা হবে অন্যত্র।

স্বাস্থ্য কমপ্লেক্সটির সরকারি ওয়েবসাইটটি আপডেট করা হয়নি। প্রায় এক থেকে দেড় বছর আগে চলে যাওয়া কর্মকর্তার মোবাইল নাম্বার ওয়েবসাইটে দেয়া আছে। কর্তৃপক্ষের সাথে মোবাইলে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত