ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

সংবাদ সম্মেলন

মিথ্যা মামলায় উপজেলা ভাইস চেয়ারম্যানকে সাজা

  রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২০, ২০:২৪  
আপডেট :
 ২৬ ডিসেম্বর ২০২০, ২০:৩১

মিথ্যা মামলায় উপজেলা ভাইস চেয়ারম্যানকে সাজা
ছবি: প্রতিনিধি

কাপ্তাই উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও কাপ্তাই উপজেলা যুবলীগ সভাপতি মো. নাছির উদ্দিনের বিরুদ্ধে বন বিভাগ আদালতে মিথ্যা তথ্য উপস্থাপন করে সাজার দেয়ার অভিযোগ তুলে এ মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

শনিবার দুপুরে রাঙামাটি কাপ্তাই উপজেলায় জেটিঘাট এলাকায় কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের ব্যানারে এই সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এ সময় অভিযোগ করা হয়, মো. নাছির উদ্দিন একজন দক্ষিণ বন বিভাগের পরিবহনের সফল ঠিকাদার ও ব্যবসায়ী। তার ব্যবসায়ীক সফলতায় ও রাজনৈতিক বিচক্ষণতায় ঈর্ষান্বিত হয়ে একটি মহল বন বিভাগের কতিপয় কর্মকর্তার সাথে যোগসাজশে তাকে মিথ্যা মামলায় জড়ায়।

এ মামলায় বন বিভাগ আদালতে যে আলামত উদ্ধার দেখানো হয় তা বাস্তবে মিল নেই। বন বিভাগের এজাহারে উদ্ধারকৃত গাছের বের ৭ ফুট উল্লেখ করা হলেও বাস্তবে এ গাছের মাপ ছিল ১০ ফুট ২ ইঞ্চি। গাছের দৈর্ঘ্য ২৫ ফুট উল্লেখ করা হলেও বাস্তবে এর দৈর্ঘ্য ২২ ফুট ৫ ইঞ্চি। আর গাছের মূল্য প্রতি ঘনফুট ৫০০০ টাকা দেখানো হলেও স্থানীয় বাজার মূল্য ১৬০০ টাকা। কিন্তু এসব ভুল তথ্যর উপর ভিত্তি করে বন বিভাগের দায়ের করা মামলায় তাকে আদালত নাছির উদ্দিনকে ৩ বছর কারাদণ্ড ও ৩০ লাখ টাকা জরিমানা করে।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, তৎকালীন কিছু অসাধু বন কর্মকর্তা সংরক্ষিত বন থেকে নিজেরা গাছ চুরি করে পাচার করে। এসব ঘটনাগুলো নাছিরের উপর চাপিয়ে দিয়ে নিজেদের দুর্নীতি ঢাকার চেষ্টা করে ঐসব অসাধু বন কর্মকর্তারা। সঠিক ও নিরপেক্ষ তদন্ত করলে সত্য বেরিয়ে আসবে।

সংবাদ সম্মেলনে কাপ্তাই উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ফজলুল কাদের মানিক, সাধারণ সম্পাদক একরামুল হকসহ কাপ্তাই উপজেলা ও ইউনিয়ন এর যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ এবং ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালে বন বিভাগ কাপ্তাইয়ে সংরক্ষিত বনাঞ্চল রাম পাহাড় থেকে মূল্যবান সেগুন কাঠ চুরির অভিযোগ এনে রাঙামাটি চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ। এই মামলায় আদালত তাকে ৩ বছর সাজা ও ৩০ লক্ষ টাকা জরিমানা করে আদালত। এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপীল করে বর্তমানে জামিনে রয়েছেন নাছির।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত