ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২১, ১৬:৪৮

প্রিন্ট

‘কৃষিক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য পেয়েছে’

‘কৃষিক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য পেয়েছে’
ছবি: প্রতিনিধি

গাজীপুর প্রতিনিধি

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, কৃষিক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। এ জন্যই করোনা পরিস্থিতির মধ্যেও আমাদের বাইরে থেকে খাদ্য আমদানি করতে হয়নি, যা কৃষিতে আমাদের সক্ষমতাকে প্রকাশ করে। আর এ ক্ষেত্রে কৃষি গবেষণা প্রতিষ্ঠান এবং কৃষি বিজ্ঞানীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

শনিবার সকালে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করতে গিয়ে এক পর্যালোচনামূলক অনুষ্ঠানে এসব কথা বলেন।

বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত এক সভায় ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম তুলে ধরা হয়। এ সময় মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দিলোয়ার আহমদ চৌধুরী।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক উইং'র অতিরিক্ত সচিব মো. শামসুল হক, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, ফরেন সার্ভিস একাডেমির মহাপরিচালক শাহ আহমেদ শফি, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীন, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামানসহ বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সচিব বারিতে পৌঁছালে তাকে স্বাগত ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে তিনি বারি’র আইপিএম ও টক্সিকোলজি ল্যাব. কফি ও কাজুবাদাম প্রসেসিং ল্যাব, অ্যারোফনিক্স ও হাইড্রোফনিক্স গবেষণাগার, ফুল বিভাগের ফুলের মাঠ ও ক্যাকটাস হাউস পরিদর্শন করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত