ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

চিনিশিল্প রক্ষায় ২৭ ফেব্রুয়ারি শহীদ মিনারে অবস্থান

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ১৬:০৫

চিনিশিল্প রক্ষায় ২৭ ফেব্রুয়ারি শহীদ মিনারে অবস্থান
ছবি- প্রতিনিধি

বাংলাদেশের চিনিশিল্প রক্ষার দাবিতে নাটোরে সমাবেশ করেছে ১৫টি চিনিকলের আখচাষি ও শ্রমিক কর্মচারীরা। এই সমাবেশ থেকে চিনিকল রক্ষার দাবিতে আগামী ২৭ ফেব্রয়ারি ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

শনিবার সকালে এন এস সরকারি কলেজ মিলনায়তনে উত্তারাঞ্চাল আখচাষি সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিলের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধরণ সম্পাদক ও সাংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

প্রধান অতিথির বক্তব্যে ফজলে হোসেন বাদশা বলেন, সুগার কর্পোরেশন এবং বিজেএমসির কর্মকর্তাদের লাগামহীন দুর্নীতি ও কারখানার আধুনিকায়ন না হওয়ার কারণে আজ চিনিশিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে। সুগার কর্পোরেশন এবং বিজেএমসির কর্মকর্তাদের দুর্নীতির পাশাপাশি এক শ্রেণীর চিনি ব্যবসায়ীদের কারণে আজ দেশের ১৪টি চিনিকল লোকসানের মুখে। অথচ চিনিকলগুলোকে আধুনিকায়ন, নতুন প্রযুক্তি সংযুক্ত করা হয়নি।

এছাড়া চীন, জাপান ও থাইল্যান্ড চিনিকলগুলোকে আধুনিকায়নের প্রস্তাব দিলেও তা মানা হয়নি বলে জানান তিনি।

তিনি অভিযোগ করেন, এক শ্রেণীর ব্যবসায়ী ও কর্মকর্তারা চিনিকল এবং পাটকলের সম্পদ আত্মসাতের জন্য ষড়যন্ত্র করে শিল্প কারখানাগুলোকে ধ্বংস করে দিচ্ছে।

তিনি বলেন, রাষ্ট্রায়াত্ব চিনিকল বন্ধ নয়, আধুনিকায়ণ ও বহুমুখীকরণের মাধ্যমে চিনিশিল্প রক্ষা ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে। অন্যথায় আখচাষি ও চিনিকল শ্রমিক কর্মচারীরা সংগ্রাম কমিটি করার মাধ্যমে ঐক্যবদ্ধভাবে কর্মসূচি ঘোষণা করবে।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, অ্যাডভোকেট লোকমান হোসেন বাদল, নাটোর জেলা শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক মিজানুর রহমান মিজান প্রমুখ।

এই সমাবেশে দেশের ১৫টি চিনিকলের শ্রমিক কর্মচারী ও আখচাষী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। সভায় আখচাষি রক্ষা সংগ্রাম পরিষদ গঠন করে আগামী ২৭ ফেব্রুয়ারি দেশের চিনিকলগুলো রক্ষা, বন্ধ চিনিকল চালুসহ ৯ দফা দাবিতে ঢাকাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত