ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৭

প্রিন্ট

শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিপেটা

শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিপেটা
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ। ছবি নিজস্ব

নিজস্ব প্রতিবেদক

কাশিমপুর কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় মশাল মিছিল করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে শুরু হওয়া পূর্বঘোষিত এ মশাল মিছিল শাহবাগের ব্যারিকেড অতিক্রম করলেই পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে।

এতে মিছিলে অংশ নেয়া অন্তত ১৫ জন আহত এবং তিনজনকে পুলিশ ধরে নিয়ে গেছে বলে দাবি করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। আহত হওয়া কয়েকজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, রাজু ভাস্কর্য থেকে শুরু হওয়া মশাল মিছিলটি শাহবাগ ব্যারিকেড অতিক্রমকালে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ এবং লাঠিচার্জ করে। একইসঙ্গে ছাত্রফ্রন্টের নেতাকর্মীরাও পুলিশকে লক্ষ্য করে মশাল নিক্ষেপ করেন।

এরপর পুলিশ ক্ষিপ্ত হয়ে ব্যাপক লাঠিচার্জ এবং কয়েক জনকে আটক করে। এতে আন্দোলনকারীরা পিছু হটতে বাধ্য হয়।

শাহবাগে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের মশাল মিছিল- ছবি নিজস্ব

ছাত্রফ্রন্টের ঢাবি শাখার সভাপতি সালমান সিদ্দিকী বলেন, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আমরা মশাল মিছিল নিয়ে শাহবাগ যাচ্ছিলাম। পরে পুলিশ ব্যারিকেড দিলে আমরা সেটা সরিয়ে সায়েন্সল্যাব যেতে চাইলে পুলিশ অতর্কিতভাবে আমাদের ওপর হামলা চালায়। আমাদের বেশ কয়েকজন নেতাকর্মীকে পুলিশ আটক করে নিয়ে গেছে। পুলিশের লাঠিচার্জে প্রায় ১৫ জন কর্মী হাসপাতালে ভর্তি।

তিনি আরো বলেন, আগামীকাল সকাল ১১টায় পুলিশি হামলার প্রতিবাদে আমরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করবো।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের মশাল মিছিলে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ। ছবি নিজস্ব

এ বিষয়ে রমনা থানার ডিসি সাজ্জাদুর রহমান গণমাধ্যমকে বলেন, মিছিল নিয়ে তারা শাহবাগ এলে তাদেরকে ঘুরিয়ে দেয়ার চেষ্টা করে পুলিশ। এসময় তারা পুলিশকে লক্ষ করে ইট পাটকেল ছোড়ে। আমিসহ ১৪-১৫ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। আত্মরক্ষার্থে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

ডিসি সাজ্জাদুর আরো বলেন, তাদের মধ্যে কেউ (আন্দোলনকারীরা) আহত হয়েছে কি-না জানি না। তবে দুয়েকজনকে হেফাজতে নেয়া হয়েছে। তারা যদি জড়িত না থাকে, তাহলে ছেড়ে দেয়া হবে। তাদের নাম ঠিকানা এখন জানানো সম্ভব হচ্ছে না।

কারাবন্দি লেখক মুশতাক আহমেদ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে মৃত্যুবরণ করেন। তিনি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে র‌্যাবের করা মামলায় গ্রেপ্তার হয়ে কাশিমপুর কারাগারে ছিলেন। আজ রাতে এশার নামাজের পর আজিমপুর কবরস্থানে তার মরদেহ দাফন করা হবে বলে জানা গেছে।

পুলিশের বাধার মুখে ছাত্রফ্রন্টের মশাল মিছিল। ছবি নিজস্ব

তার মৃত্যুর বিষয়টিকে বামপন্থি এ সংগঠনের পক্ষ থেকে হত্যাকাণ্ড বলে উল্লেখ করা হয়েছে। মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর ২৫ ফেব্রুয়ারি রাতেই বিক্ষোভ মিছিল বের করেন প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা।

এ মৃত্যুর প্রতিবাদে সরব হয়ে আজ সকাল থেকেও রাস্তায় নেমেছেন বামপন্থি ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীরা। শাহবাগে তারা অবস্থান কর্মসূচি পালন করেছেন। কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যায় মশাল মিছিল করারও ঘোষণা দিয়ে রাখে প্রগতিশীল ছাত্রফ্রন্ট। এদিকে, বিকেলে ছাত্র অধিকার পরিষদের পক্ষ থেকে প্রয়াত এ লেখকের গায়েবানা জানাজার আয়োজন করা হয়।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত