ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আর কতো বয়স হলে ভাতা পাবেন দুলি খাতুন?

  ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ০২ মার্চ ২০২১, ১৯:০৬

আর কতো বয়স হলে ভাতা পাবেন দুলি খাতুন?
দুলি খাতুন

ফরিদপুর সদর উপজেলার আলীয়াবাদ ইউনিয়নের আলীয়াবাদ গ্রামের দুলি খাতুন। বয়স ১০০ ছুঁই ছুঁই। স্বামী মারা গেছেন কতো বছর হলো সঠিক হিসাব মনে নেই তার। আনুমান করে বলেন, ৩০ বছর আগে হবে হয়তো।

স্বামী মারা যাওয়ার পর দুলি খাতুন মানুষের বাড়িতে বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করতেন। এখন ভিক্ষাবৃত্তিই তার শেষ সম্বল। আজকাল বয়সের ভারে ভাটা পড়েছে এই পেশায়ও। তাই অনেকটা অনাহারে-অর্ধাহারে দিন কাটে এই বৃদ্ধার।

অথচ ভাগ্যে জুটেনি বয়স্ক ভাতা, বিধবা ভাতা, ভিজিএফ, ভিজিডিসহ অসহায় মানুষের জন্য দেয়া সরকারের কোনো সুযোগ-সুবিধা।

বারবার সাহায্য চেয়ে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের দ্বারে দ্বারে ঘুরে অবশেষে মানুষের কাছে হাত পেতে ভিক্ষা করে কোনমতে চলছে জীবন সংসার, কখনওবা দিন কাটে না খেয়ে।

দুলি খাতুন বলেন, ‘আগে এই বাড়ি ওই বাড়ি কামকাজ করি খাইতাম, অহন পারি না। শইল্লে বল শক্তি পাই না, দূরের আডে (বাজারে) জাইতাম পারি না। পেডের জ্বালা মেডাইতে মাইনষের কাছে হাত পাইত্যা খরাত (ভিক্ষা) কইরা জীবন বাঁচে। বর্ষা আইলে বৃষ্টিরলাই বাইর অইতাম হারিনা, উয়াস (না খেয়ে) থাই দিন কাডাই। চেরমন (চেয়ারম্যান) মেম্বর বেকের (সবার) দ্বারে গেছি, কেউ এক্কান কাড (ভাতার কার্ড) করি দেয় না। সরকার আংগোর লাই (আমাদের জন্য) সুবিধা দেয়, হেরা মোগোরে দেয় না। আল্লার কাছে বিচার থুইছি, যদি কারো দয়া অয়।’

প্রায় ৩০ বছর আগে স্বামী মারা যান দুলির। ২ ছেলের মধ্যে এক ছেলে মারা গেছেন ক্যান্সার নামক মরণব্যাধীতে। আরেক ছেলে জন্ম থেকেই পঙ্গু হয়ে ঘরে পড়ে আছেন।

স্বামী মারা যাওয়ার পর সংসারে বোঝা হয়ে কিছুদিন চলার পর অসহায়ত্বের মাঝে তিনি হাত পেতে ভিক্ষা করতে বাধ্য হন। প্রতিদিন ভিক্ষা করে যে টাকা পান, তা দিয়ে কোনমতে চলে দিন।

প্রায় ১০০ বছর বয়স হলেও দুলি খাতুনের ভাগ্যে জুটেনি বয়স্ক ভাতা, বিধবা ভাতা, ভিজিএফ, ভিজিডিসহ অসহায় মানুষের জন্য দেয়া সরকারের কোন সুযোগ সুবিধা। সচেতন মহলের প্রশ্ন, আর কত বয়স হলে ভাতা পাবেন দুলি খাতুন?

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত