ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

শাল্লায় গিয়ে সরকারকে দুষলো বিএনপি

  সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২০ মার্চ ২০২১, ২০:১৫

শাল্লায় গিয়ে সরকারকে দুষলো বিএনপি
ছবি- প্রতিনিধি

সুনামগঞ্জের শাল্লা উপজেলায় নোয়াগাঁও গ্রাম পরিদর্শন করেছে বিএনপি। কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ভাইস চেয়ারম্যান নিতাই রায়য়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গ্রাম ঘুরে দেখেন ও স্থানীয়দের সঙ্গে কথা বলেন।

শনিবার দুপুরে পরিদর্শনকালে নিতাই রায় বলেন, আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায় এসেছে তখনই সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে। এই সরকার প্রকৃতভাবে জনগণের সরকার না, এই ঘটনাগুলো এজন্যই হচ্ছে। জনগণের ভোটে নির্বাচিত হননি তারা। এরা রাতের বেলা অর্ধেক ভোট দিয়ে দিনের বেলা নির্বাচিত হয়।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলেই রামুতে, টাঙ্গাইলেও হামলা হয়েছে। এবার সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁও গ্রামে একইভাবে হামলা হয়েছে। এই সরকারের আমলে মানুষের বাড়িঘর, জমিজমা দলখ করা হচ্ছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান আরও বলেন, আওয়ামী লীগ সরকার গণবিছিন্ন সরকার এবং গণবিছিন্ন সরকার সবসময় দুর্বল থাকে। তাই দুর্বল সরকারকে সবলভাবে টিকে থাকতে হলে তাকে বল প্রয়োগ করতে হয় রাষ্টযন্ত্রের মাধ্যমে। তাই বল প্রয়োগ করতে গিয়ে আরো বেশি গণবিছিন্ন হয়ে পড়েছে এ সরকার। এ কারণেই এই ঘটনাগুলি ঘটছে।

এ সময় কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য নিপুন রায়, সুনামগঞ্জ জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমেদ মিলন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুলসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শেষে ক্ষতিগ্রস্ত পরিবারের হাতে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে ১ লাখ ২০ হাজার টাকা তুলে দেন প্রতিনিধি দলের সদস্যরা।

এদিকে হামলার ঘটনায় মামলার প্রধান আসামি শহিদুল ইসলাম ওরফে স্বাধীন মেম্বারকে গ্রেপ্তার করেছে পিবিআই। শুক্রবার রাত দেড়টায় আত্মগোপনে থাকা স্বাধীন মেম্বারকে মৌলভীবাজারের কুলাউড়া থেকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, মঙ্গলবার (১৬ মার্চ) রাতে ফেসবুকে হেফাজত ইসলামের কেন্দ্রীয় নেতা মামুনুল হককে নিয়ে ধর্ম নিয়ে কটূক্তি করেছিলেন স্থানীয় হবিবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের গোপেন্দ্র দাসের ছেলে ঝুটন দাস আপন। বিষয়টি স্থানীয়ভাবে ভাইরাল হলে মঙ্গলবার রাতেই শশখাই বাজার থেকে তাকে আটক করে পুলিশ।

এ ঘটনাকে কেন্দ্র করে বুধবার (১৭ মার্চ) সকালে উপজেলার হবিবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে হিন্দু সম্প্রদায়ের ১৫/২০টি বাড়িঘর ভাংচুর করে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার সকালে হেলিকপ্টারযোগে সুনামগঞ্জের শাল্লায় যান র‍্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। তিনি দুর্বৃত্তদের হামলায় ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর পরিদর্শন করেন। এছাড়া প্রেস ব্রিফিং করে ঘটনার সঙ্গে জড়িতদের কঠোর শান্তি ও গ্রামবাসীকে নিরাপদে বসবাসের আশ্বাস দেন।

এদিকে র‍্যাব মহাপরিচালকের নির্দেশে নোয়াগাঁও গ্রামে অস্থায়ী র‍্যাব ও পুলিশ ক্যাম্প বসানো হয়েছে। ঘটনার তিনদিন পর বৃহস্পতিবার পৃথক দুটি মামলা হয়। পরে রাতে পুলিশ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২২ জনকে আটক করে।

একটি মামলার বাদী শাল্লা থানার এসআই আব্দুল করিম। এ মামলায় অজ্ঞাতনামা দেড় সহস্রাধিক জনকে আসামি করা হয়েছে।

অন্য মামলার বাদী স্থানীয় হবিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও নোয়াগাঁও গ্রামের বাসিন্দা বিবেকানন্দ মজুমদার বকুল। এই মামলায় দিরাই উপজেলার সরমঙ্গল ইউনিয়নের চন্দ্রপুর ও নাচনী এবং শাল্লা উপজেলার হবিবপুর ও কাশিপুর গ্রামের ৮০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৭০০ জনকে আসামি করা হয়েছে। মামলার প্রধান আসামি করা হয়েছে ঘটনার উস্কানিদাতা নাচনী গ্রামের বাসিন্দা ও সরমঙ্গল ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য শহিদুল ইসলাম ওরফে স্বাধীন মিয়াকে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত