ঢাকা, শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮ আপডেট : ৫৫ মিনিট আগে

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২১, ২১:১৪

প্রিন্ট

চসিকের ৫০ শয্যার আইসোলেশন সেন্টারের যাত্রা শুরু

চসিকের ৫০ শয্যার আইসোলেশন সেন্টারের যাত্রা শুরু
ছবি- প্রতিনিধি

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) লাইব্রেরি ভবনের দুইটি ফ্লোর নিয়ে গড়ে তোলা ৫০ শয্যার আইসোলেশন সেন্টারটি যাত্রা শুরু করেছে। আগামী দুই-একদিনের মধ্যেই শুরু হবে রোগী ভর্তির কার্যক্রম।

মঙ্গলবার নগরীর লালদীঘির দক্ষিণ পাড়ে আইসোলেশন সেন্টারটির উদ্বোধন করেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

উদ্বোধনকালে চসিক মেয়র রেজাউল বলেন, দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ বৃদ্ধির শুরু থেকেই চট্টগ্রাম সিটি কর্পোরেশন সতর্কতা ও সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সর্বোচ্চ সহযোগীতা ও সেবা দিয়ে নগরবাসীর পাশে থাকবে সিটি কর্পোরেশন। ইতোমধ্যেই কর্পোরেশন স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণসহ নানা সহায়তা কর্মসূচি পরিচালনা করছে এবং এসব কর্মসূচি অব্যাহত থাকবে।

তিনি বলেন, সিটি কর্পোরেশনের উদ্যোগে সদ্য প্রতিষ্ঠিত আইসোলেশন সেন্টারটির দ্বিতীয় তলায় ১৫টি নারী ও ৩য় তলায় ৩৫টি পুরুষ রোগীর জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা দিতে মোট ৫০টি শয্য প্রস্তুত রাখা হয়েছে। এখানে বিশেষভাবে পদায়িত ১১ জন চিকিৎসকের পাশাপাশি ১২ জন প্যারামেডিকস, ৩ জন ফার্মাসিস্ট, ৮ জন ওয়ার্ডবয়, ২ জন স্টোর কিপার, ৩ জন ওয়ার্ড মাস্টার রোস্টার অনুযায়ী ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবেন। এখানে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ ও ওষুধপত্র সহায়তা নিশ্চিত করবে কর্পোরেশন।

ডা. মুজিবুল আলম জানান, পরিস্থিতি বুঝে এ আইসোলেশন সেন্টার সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। তখন শয্যা ও জনবল বাড়ানো হবে। প্রাথমিকভাবে চসিকের আইসোলেশন সেন্টারে চিকিৎসা নিতে আসা করোনা রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা, ওষুধপত্র-অক্সিজেন সাপোর্ট, খাবারসহ সব ধরণের প্রয়োজনীয় সুরক্ষাসেবা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, রোগী পরিবহন ও স্থানান্তরের জন্য থাকবে অ্যাম্বুলেন্স সার্ভিস। চসিকের লোকজনই সেন্টারের রোগীদের করোনাসহ অন্যান্য টেস্টের নমুনা সংগ্রহ করে নির্দিষ্ট পরীক্ষাগারে পৌঁছে দেবেন। জটিল রোগীদের দ্রুত সরকারি হাসপাতালে রেফার করা হবে।

উদ্বোধনকালে চসিকের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মো. মোজাম্মেল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, আইসোলেশন সেন্টারের সমন্বয়কারী চসিকের আরবান হেলথ প্রকল্প পিএ-১ এর প্রকল্প ব্যবস্থাপক ডা. মুজিবুল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত