ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

হঠাৎ ঝড়ে ঘরবাড়িসহ ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি

  নেত্রকোনা প্রতিনিধি

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২১, ১৮:৪১

হঠাৎ ঝড়ে ঘরবাড়িসহ ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি
ছবি- প্রতিনিধি

গত কয়েকদিন আগে গরম বাতাসে ধানের শীষ সাদা হওয়ার রেশ কাটতে না কাটতেই এবার নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে বয়ে যাওয়া ঝাড়ো হওয়া ও শিলাবৃষ্টিতে অন্তত দুই শতাধিক ঘরের টিনের চাল ফুটো ও প্রায় এক হাজার চারশ' হেক্টর ক্ষেতের ধান ব্যাপক ক্ষতি হয়েছে।

কলমাকান্দার ৮টি ইউনিয়নের মধ্যে পোগলা ইউনিয়নেই প্রায় ৭শ' হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, মাঝরাতে বয়ে যাওয়া ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পোগলা ইউনিয়নের বাসিন্দাদের ঘরবাড়ি ও ফসলের মাঠ। এ উপজেলার ক্ষতিগ্রস্ত গ্রামগুলো হলো- কাগজীপাড়া, শ্রীপুর, পত্তন চারুলীয়া, বাদে চারুলী, চারুলীয় মাইজপাড়া, রানীগাঁও, রামপুর, খলিশাজুরী, শান্তিপুর, শিবনগর, মুলগাঁও, গঙ্গানগর, ভাটিপাড়া, পাঠানপাড়া, কালাকোনা, পনারপারুয়া, পাবই, আশারানী, ধোপাপাড়া, গোয়াতলাসহ আরও অনেক গ্রাম।

এ সকল গ্রামগুলোর বেশিরভাগ জমিতে শিলের আঘাতে ধানের থোড় ভেঙে গাছের পাতা এলোমেলা হয়ে গেছে। শিলার ঠাণ্ডা পানিতে ধানগাছের গোড়া পচনের মতো কালো রং ধারণ করছে। ঝড়ো বাতাসে কোথাও কোথাও ধান গাছ মাটির সাথে শুয়ে পড়েছে। আবার কোথাও কোথাও গাছের মাঝখান থেকে ভেঙে পড়ে রয়েছে। এছাড়াও প্রায় দুই শতাধিকের অধিক ঘরের টিন শিলার আঘাতে ফুটো হয়েছে।

মাঠ পরিদর্শনর সময় কলমাকান্দার উপজলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মেহেদী হাসান তরফদারের সাথে দেখা হলে তিনি বলেন, এরই মধ্যে অনেক ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছি। গত রাতের ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে এ উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

তিনি বলেন, উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে পোগলা ইউনিয়নের ফসলের মাঠ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পোগলা ইউনিয়নে প্রায় ১৫শ' একর এবং সবগুলো ইউনিয়ন মিলে তিন হাজার ২১১ একর জমির ফসল ধান নষ্ট হয়ে গেছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে ঊর্ধ্বতন কর্তপক্ষের কাছে পাঠানো হবে।

এ ব্যাপারে কলমাকান্দার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা বলেন, উর্ধ্বতন কর্তপক্ষকে ইতোমধ্যে বিয়য়টি অবহিত করেছি। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে তালিকা তৈরি করা হচ্ছে। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত