ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২১, ১২:৪২

প্রিন্ট

কোভিড ব্যবস্থাপনা কমিটির কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিতের দাবি

কোভিড ব্যবস্থাপনা কমিটির কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিতের দাবি

জার্নাল ডেস্ক

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের পক্ষ থেকে বলা হয়েছে, বৈশ্বিক মহামারী করোনা সংক্রমনের ক্রমবর্ধমান উর্ধ্বগতির কারণে উদ্ভুত পরিস্থিতি, নিত্যপণ্য ও সেবাসার্ভিসের লাগামহীন উর্ধ্বগতির কারনে সাধারণ মানুষ জীবন ও জীবিকা রক্ষায় নাজুক পরিস্থিতির শিকার। প্রধান মন্ত্রীর মূখ্য সচিবের নেতৃত্বে গঠিত জাতীয় কোভিড ব্যবস্থাপনা কমিটি, জেলা ও উপজেলা গঠিত কোভিড ব্যবস্থাপনা কমিটি গঠন করলেও এই কমিটির দৃশ্যমান কোন কার্যক্রম পরিলক্ষিত হয়নি। কমিটির কার্যক্রমের দৃশ্যমান অগ্রগতি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা, স্থানীয় চাহিদা ভিত্তিতে করনীয় নির্ধারণে দৃশ্যমান অগ্রগতি, স্বচ্ছতা নিশ্চিত করারও দাবি জানিয়েছে ক্যাব।

এক বিবৃতিতে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম ও ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান উপরোক্ত দাবি জানান।

বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন ২০২০ সালে করোনায় লকডাউন চলাকালে সরকার জেলা-উপজেলা পর্যায়েও কোভিড-১৯ ব্যবস্থাপনা কমিটি গঠনের নির্দেশ দিলে স্থানীয় প্রশাসন তাদের নিজেদের অনুগত, পোষ্য ও সমর্থকদের নাম দিয়ে কমিটির তালিকা তৈরী করে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করলেও কার্যত এই কমিটি কাগজে কলমেই সীমাবদ্ধ ছিলো। লকডাউন চলাকালীন ত্রাণ, স্বাস্থ্য সুরক্ষা, চিকিৎসা, প্রণোদনা বিতরণ, করোনা মহামারী প্রতিরোধ, স্থানীয় জনগনকে সম্পৃক্ত করা, সামাজিক প্রতিরোধ, জনসমাগম রোধ ও সচেতনতা বাড়ানোর কাজে এই কমিটির কোন তৎপরতা বা কোন কার্যক্রম দৃশ্যমান হয়নি।

সরকারী-বেসরকারী হাসপাতালগুলিতে চিকিৎসা সেবা নিশ্চিত ও অতিরিক্ত ফিস আদায় বন্ধ, চিকিৎসা, সুরক্ষা সমাগ্রী, জীবন রক্ষা ওষুধ ও অক্সিজেনের মূল্য লাগামহীন উর্ধ্বগতি নিয়ন্ত্রণে কার্যকর মনিটরিং না থাকায় নৈরাজ্য ও হাহাকার বিরাজমান। সাধারণ মানুষ একদিকে জীবন অন্যদিকে জীবিকার তাড়নায় আছে। তাদের আয় রোজগার কমে অনেকেই নিঃশ হয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এখনই জরুরি ভিত্তিতে সবাইকে নিয়ে এ মহামারি মোকাবেলায় কাজ শুরু করতে হবে। খবর: বিজ্ঞপ্তির।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত