ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

করোনাভাইরাস

দেশে মিলল নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২১, ০৪:১২  
আপডেট :
 ২৫ এপ্রিল ২০২১, ০৪:৪৭

দেশে মিলল নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট
দেশে করোনার নতুন ধরন শনাক্ত । ছবি: ইলিয়াজ সাজু

দেশে দ্রুতগতিতে ছড়াচ্ছে প্রাণঘাতি করোনাভাইরাসের যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিলে পাওয়া ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টগুলো ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে সংক্রমণ বাড়িয়ে চলেছে। এর সঙ্গে বাংলাদেশে নতুনভাবে পাওয়া গেছে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট বলে পরিচিত বি.১.৫২৫।

শনিবার গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটার (জিআইএসএইড) ওয়েবসাইটে প্রকাশিত এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে। আর দেশে করোনার এ ধরন পাওয়ার খবর নিশ্চিত করেছেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীরা।

জিসএআইডির ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশে অন্তত আটজনের নমুনায় নাইজেরিয়ার ধরনটি পাওয়া গেছে। ঢাকার সাতজন এবং সুনামগঞ্জের একজনের দেহে এ ধরন পাওয়া গেছে। গত মার্চ ও এপ্রিলে তাদের নমুনা সংগ্রহ করা হয়। এ আট নমুনার মধ্যে ছয়টি বিসিএসআইআরের, একটি ইনস্টিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনডাস্ট্রিয়াল রিসার্চ এবং আরেকটি চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের পরীক্ষাগারে শনাক্ত হয়েছে।

জিআইএসএইডের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১১ মার্চ সিলেটের সুনামগঞ্জ থেকে সংগ্রহ করা নমুনা সিকোয়েন্সিং করে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট পাওয়া যায়। ২৪ বছর বয়সী এক ব্যক্তির কাছ থেকে এই নমুনা সংগ্রহ করা হয়। এ বিষয়ে ৭ এপ্রিল জিআইএসএইডে দেশের বেসরকারি প্রতিষ্ঠান আইডিইএসএইচআই (আইদেশী) ল্যাবের পক্ষ থেকে তথ্য জমা দেওয়া হয়।

১৬ মার্চ ঢাকার উত্তরা থেকে সংগ্রহ করা নমুনা সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ পাওয়া যায়। ২৩ বছর বয়সী এক মেয়ের নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এই নমুনা সংগ্রহ করা হয় ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল মেডিসিন (এনআইএলএমআরসি) থেকে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পক্ষ থেকে এই তথ্য ৮ এপ্রিল জিআইএসএইডে জমা দেওয়া হয়।

১৬ মার্চ ঢাকার আজিমপুর থেকে সংগ্রহ করা নমুনা সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ পাওয়া যায়। ৪২ বছর বয়সী এক ব্যক্তির নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এই নমুনা সংগ্রহ করা হয় ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল মেডিসিন (এনআইএলএমআরসি) থেকে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পক্ষ থেকে এই তথ্য ১০ এপ্রিল জিআইএসএইডে জমা দেওয়া হয়।

১৪ মার্চ ঢাকা থেকে সংগ্রহ করা নমুনা সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ পাওয়া যায়। ২৪ বছর বয়সী এক ব্যক্তির নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এই নমুনাও সংগ্রহ করা হয় ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল মেডিসিন (এনআইএলএমআরসি) থেকে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পক্ষ থেকে এই তথ্য ১০ এপ্রিল জিআইএসএইডে জমা দেওয়া হয়।

১৪ মার্চ ঢাকা থেকে সংগ্রহ করা নমুনা সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ পাওয়া যায়। ঢাকা ডেন্টাল কলেজ থেকে ৩৬ বছর বয়সী এক ব্যক্তির নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এই নমুনা সংগ্রহ করা হয় ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল মেডিসিন (এনআইএলএমআরসি) থেকে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পক্ষ থেকে এই তথ্য ১১ এপ্রিল জিআইএসএইডে জমা দেওয়া হয়।

৬ এপ্রিল ঢাকার ক্যান্টনমেন্ট এলাকা থেকে সংগ্রহ করা নমুনা সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ পাওয়া যায়। ৬০ বছর বয়সী এক ব্যক্তির নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এই নমুনা সংগ্রহ করা হয় আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অফ প্যাথলজি (এএফআইপি) থেকে। এর সিকোয়েন্সিং করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পক্ষ থেকে ১৪ এপ্রিল জিআইএসএইডে জমা দেওয়া হয়।

৬ এপ্রিল ঢাকার ক্যান্টনমেন্ট এলাকা থেকে সংগ্রহ করা আরেকটি নমুনা সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ পাওয়া যায়। ৫৩ বছর বয়সী এক ব্যক্তির নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এই নমুনা সংগ্রহ করা হয় আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অফ প্যাথলজি (এএফআইপি) থেকে। এর সিকোয়েন্সিং করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পক্ষ থেকে ১৫ এপ্রিল জিআইএসএইডে জমা দেওয়া হয়।

৩ এপ্রিল ঢাকা থেকে সংগ্রহ করা আরেকটি নমুনা সিকোয়েন্সিং করে বি.১.৫২৫ পাওয়া গেছে। ৫৮ বছর বয়সী এক ব্যক্তির নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। এই নমুনার সিকোয়েন্সিং করে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের পক্ষ থেকে ১৯ এপ্রিল জিআইএসএইডে জমা দেওয়া হয়।

নতুন ভ্যারিয়েন্ট প্রসঙ্গে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ড. মুশতাক হোসেন বলেন, যেকোনো সংক্রামক ব্যাধি এক দেশ থেকে আরেক দেশে যেতে পারে। তার জন্য আমাদের আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি অনুযায়ী পদক্ষেপগুলো জোর দিয়ে অনুসরণ করতে হবে। বিশেষ করে বন্দরগুলোতে স্বাস্থ্য পরীক্ষা করা, সংক্রমণ নিয়ে আসতে পারে এমন লোকদের কোয়ারেন্টাইন নিশ্চিত করা এবং স্থল, নৌ, বিমানবন্দরগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। এগুলো জোর দিয়ে করতে হবে।

প্রসঙ্গত ২০ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তাদের মহামারি সংক্রান্ত সর্বশেষ আপডেটে এই ভ্যারিয়েন্টকে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে উল্লেখ করে। নাইজেরিয়ার এই ভ্যারিয়েন্টের সর্ব প্রথম উপস্থিতি পাওয়া যায় যুক্তরাজ্যে। পরবর্তীতে ফেব্রুয়ারির ১৫ তারিখ নাইজেরিয়ায় এটি সবচেয়ে বেশি ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত