ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

যেসব শর্তে খুলেছে পর্যটনকেন্দ্র

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ আগস্ট ২০২১, ১৪:৩৭  
আপডেট :
 ১৯ আগস্ট ২০২১, ১৪:৪১

যেসব শর্তে খুলেছে পর্যটনকেন্দ্র

করোনা সংক্রমণ রোধে বিধিনিষেধের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার দেশের পর্যটনকেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে। এতে স্বস্তি প্রকাশ করেছেন পর্যটনসংশ্লিষ্টর। হোটেল-মোটেল, রেস্তোরাঁ, সরকারি-বেসরকারি পর্যটনকেন্দ্রগুলোর সঙ্গে জড়িত মানুষদের মধ্যে ফিরে এসেছে কর্মচাঞ্চল্য । তবে পর্যটকসহ সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে এবং মানতে হবে স্বাস্থ্যবিধি।

সংশ্লিষ্টরা জানান, পর্যটনকেন্দ্র খুলে দেওয়ার সিদ্ধান্তের পর সারা দেশ থেকে পর্যটকরা হোটেল-মোটেলে আগাম বুকিং দিয়েছেন। সেই অনুযায়ী বৃহস্পতিবার থেকে অতিথিদের পদচারণা মুখর হয়ে ওঠছে পর্যটনকেন্দ্রগুলো। তবে সব পর্যটনকেন্দ্রেই স্বাস্থ্যবিধি অনুসরণের তাগিদ দেয়া হয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী করোনা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তিনটি শর্ত পালন করতে হবে এর কর্তৃপক্ষকে। অবশ্য পালনীয় এই শর্তগুলো হলো-

১. পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু করতে পারবে।

২. সকল ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্য অধিদপ্তর প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। ৩. যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে গত ১২ আগস্ট দেশের আর্থসামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে তিনটি শর্ত দিয়ে আজ থেকে পর্যটনকেন্দ্র খোলার অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

যান্ত্রিক জীবনের একটু ক্লান্তি দূর করতে বিনোদনের খোঁজে মানুষ ছুটে আসছেন পাহাড় ও হ্রদঘেরা মনোরম প্রাকৃতিক লীলাভূমি রাঙামাটিতে। কিন্তু টানা দীর্ঘদিন পর্যটকশূন্য থাকায় মারাত্মক মন্দা দেখা দেয় পর্যটন ব্যবসায়। তবে দীর্ঘদিন পর পর্যটনকেন্দ্র গুলো দেওয়ারয় বিপর্যয় কাটিয়ে ওঠার আশাবাদ জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ জার্নাল- বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত