ঢাকা, মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রাজশাহীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা শুরু

  রাজশাহী প্রতিনিধি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ২০:১১

রাজশাহীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা শুরু

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের (বিসিএসআইআর) উদ্যোগে রাজশাহীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা শুরু হয়েছে। বুধবার দুপুরে রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগার মাঠে বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বিসিএসআইআরের সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) বেঞ্জামিন হেমব্রম।

রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের পরিচালক ড. হুসনা পারভিন নূরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। অনুষ্ঠানের শুরুতে বিসিএসআইআরের গবেষণা কার্যক্রম সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শারমীনা ইয়াসমিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা জামিলুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে বেঞ্জামিন হেমব্রম বলেন, সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে বিশেষ গুরুত্ব দিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে। এ প্রজন্মের খুদে বিজ্ঞানীরা বাংলাদেশকে প্রযুক্তির শীর্ষে পৌঁছে দেবেন। মেলার মাধ্যমে আমরা প্রত্যেক শিশুর সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে চাই। এই মেলা শিশুদের বিজ্ঞানমনস্ক এবং নিত্যনতুন উদ্ভাবনে উৎসাহিত করবে।

উদ্বোধনের সময় প্রধান অতিথি ফজলে হোসেন বাদশা উপস্থিত না থাকলেও পরে বিকালে তিনি অনুষ্ঠানস্থলে আসেন। মেলার স্টলগুলো ঘুরে দেখেন।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে ফজলে হোসেন বাদশা বলেন, প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে বিজ্ঞান খাতে দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। প্রযুক্তি খাতে বিদ্যমান সমস্যাগুলোকে চিহ্নিত করে সেগুলোর সমাধান করতে হবে। প্রযুক্তি ক্ষেত্রে আমাদের সম্ভাবনাগুলোকে প্রয়োগ করতে পারলে এ খাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব।

এ সময় তিনি আরও বলেন,রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগার একটি সমৃদ্ধ গবেষণাগার, এখানে প্রচুর প্রাকৃতিক সম্পদ আছে। এই সম্পদকে যথাযথভাবে ব্যবহার ও পৃষ্ঠপোষকতা দিতে পারলে রাজশাহী গবেষণাগার আরও অনেক দূর এগিয়ে যাবে।

মেলায় রাজশাহী অঞ্চলের ৪৩টি স্কুল ও কলেজের শিক্ষার্থী ও উদ্ভাবকরা তাদের বিজ্ঞানভিত্তিক আবিষ্কারগুলো প্রদর্শন করছেন।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত