ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

সাতক্ষীরায় চরম ঝুঁকিতে উপকূল রক্ষা বাঁধ

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২, ০০:২৪

সাতক্ষীরায় চরম ঝুঁকিতে উপকূল রক্ষা বাঁধ

বঙ্গোপসাগরের সৃষ্ট লঘুচাপের কারণে সাতক্ষীরায় দিনভর ভারী ও থেমে থেমে গুড়ি বৃষ্টিপাত হয়েছে। সুন্দরবন সংলগ্ন কপোতাক্ষ, খোলপেটুয়া, চুনা, রায়মঙ্গলসহ উপকুলের সকল নদ-নদীর পানি স্বাবাভিকের চেয়ে ৩ থেকে ৪ ফুট বৃদ্ধি পেয়েছে। ফলে চরম ঝুঁকিতে রয়েছে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-১ ও ২ এর আওয়ায় ৬২ কিলোমিটার উপকূল রক্ষাবাঁধ।

ফলে আতংকিত হয়ে পড়েছে শ্যামনগর উপজেলার গাবুরা, বুড়িগোয়ালিনী, পদ্মপুকুর, মুন্সিগঞ্জ, ভেটখালী এবং আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নবাসী। দিনভর বৃষ্টিপাতের কারনে উপকূল রক্ষাবাঁধঘুলোয় ব্যাপক ফাঁটল দেখা দিয়েছে। বৃষ্টিপাত বৃদ্ধি পেলে ভাঙ্গনের শংকায় রয়েছে উপকূলবাসি।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের উচ্চমান পর্যবেক্ষক মোঃ জুলফিক্কার আলী রিপন জানান, বঙ্গোপসাগরের লঘু চাপের কারণে ৩ নং সর্তক সংকেত চলছে। লঘু চাপের প্রভাবে গত ২৪ ঘন্টায় (বেলা-৩টা পর্যন্ত) ২৯ মিঃ মিটার বৃষ্টিপাত রের্কড করা হয়েছে সাতক্ষীরায়। আরও দুই দিন বৃষ্টিপাতের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

এদিকে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী মোঃ আবুল খায়ের জানান, দিনভর ভারী ও গুড়ি গুড়ি বৃষ্টিপাত ও লঘুচাপের কারণে উপকূলের সকল নদ-নদীর পানি ৩ থেকে ৪ ফুট বৃদ্ধি পেয়েছে। তার আওতায় ৩৮০ কিলোমিটার ভেড়িবাঁধের মধ্যে স্থান ভেদে বিভিন্ন পয়েন্টে মোট ৪২ কিলোমিটার বাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এছাড়া পানি উন্নয়ন বোর্ড-২ এর নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ তালুকদার জানান, তার আওতায় উপকূলীয় অঞ্চলে ৪০০ কিলোমিটার ভেঁড়িবাঁধের মধ্যে বিভিন্ন পয়েন্টে ২০ কিলোমিটার বাঁধ ঝুকিতে রয়েছে। অনেক স্থানে জরুরী ভিত্তিতে বাঁধ মেরামত করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত