ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পাঁচুড়িয়া খালের সাথে হচ্ছে মধুমতি নদীর পুনঃসংযোগ

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২২, ১৬:২৬

পাঁচুড়িয়া খালের সাথে হচ্ছে মধুমতি নদীর পুনঃসংযোগ

গোপালগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত পাঁচুড়িয়া খালের সাথে মধুমতি নদীর পুনঃসংযোগের উদ্বোধন করা হয়েছে। দীর্ঘ ৬৩ বছর পর পাঁচুড়িয়া খাল তার যৌবন ফিরে পাচ্ছে। এতে শহরবাসীর মধ্যে খুশির বন্যা বইছে।

বৃহস্পতিবার সকালে শহরের পাঁচুড়িয়া এলাকায় পাঁচুড়িয়া খালের সাথে মধুমতি নদীর পুনঃসংযোগের উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা। এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, পৌর মেয়র শেখ রকিব হোসেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শেখ রুহুল আমিন, অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুন নাহার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহসীন উদ্দিনসহ সরকারী কর্মকর্তা,

রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান পাঁচুড়িয়া খাল দিয়ে নৌপথে গোপালগঞ্জ থেকে টুঙ্গিপাড়া আসা-যাওয়া করতেন। ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান সরকার এ খালটির মুখ বন্ধ করে দেয়। দীর্ঘ বছর খালটির পানি প্রবাহ বন্ধ থাকায় দখল আর দূষণে মৃতপ্রায় হয়ে গিয়েছিল। দীর্ঘ ৬৩ বছর পর এ খালটির বন্ধ মুখ অবমুক্ত করার উদ্যোগ গ্রহণ করে জেলা প্রশাসন। এতে দূষণ আর দখলের হাত থেকে রক্ষা পাবে খালটি। খালের মুখ উন্মুক্ত করার খবরে বিপুল সংখ্যক মানুষ খাল পাড়ে ভিড় করেন। তাদের চোখেমুখে ছিল আনন্দ ও উচ্ছ্বাস। তারা এতে খুশি।

জেলা শহরের বাসিন্দা এম এম সাবেত আহমেদ বলেন, দীর্ঘ দিন ধরে পাঁচুড়িয়া খালটি দখল হয়ে ছিল। এতে পানি প্রবাহ বন্ধ হওয়ায় খালের পানি পচে ব্যবহারের অযোগ্য ছিল। কিন্তু এখন খালটির মুখ মধুমতি নদীর সাথে সংযোগ করায় পানি প্রবাহ সৃষ্টি হবে। এতে এ খালের পানি ব্যবহারের যোগ্য হবে।

গোপালগঞ্জ পৌর মেয়র শেখ রকির হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছার করণেই বঙ্গবন্ধু স্মৃতিবিজড়িত খালটির সাথে মধুমতি নদীর সংযোগ স্থাপন করা হলো। এতে পৌরবাসী এ খালের পানি ব্যবহার করতে পারবে। সেই সাথে এ খালটি রক্ষা করা সম্ভব হলো।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, এ খালটিকে ঘিরে নানামুখি উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এটি শহরবাসীর একটি দর্শনীয় স্থান হবে। এছাড়া জেলাবাসী খালটিকে নানামুখি কাজে ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত