ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত চলছে

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ১২:২১  
আপডেট :
 ২২ জানুয়ারি ২০২৩, ১২:২৩

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত চলছে
ছবি: সংগৃহীত

তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত। মাওলানা সা’দ সাহেবের বড় ছেলে মাওলানা ইউসুফ বিন কান্ধলভী এ মোনাজাত পরিচালনা করছেন। যার মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা।

রোববার বাদ ফজর ভারতের দিল্লির মোরসালিন নিজামুদ্দিনের বয়ানের মধ্য দিয়ে ইজতেমার তৃতীয় দিন শুরু হয়। তাৎক্ষণিকভাবে বয়ান বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা আশরাফুল।

বয়ানের পর নাস্তার বিরতি দিয়ে ৯টা থেকে মাওলানা মোশাররফ তালিম করেন। সাড়ে ৯টা থেকে শুরু হয় হেদায়েতের কথা। হেদায়েতি বয়ান করেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে রাজধানী, সাভার, নরসিংদী, গাজীপুর ও আশপাশের বিভিন্ন উপজেলার মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসা শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মুসল্লি বাড়তে থাকায় ইজতেমা ময়দান ছাড়িয়ে মহাসড়কেও অবস্থান নিতে থাকেন মুসল্লিরা। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন নারীরাও। রোববার (২২ জানুয়ারি) সকাল থেকেই দেখা যায় হাসপাতাল ও পূর্ব থানা এলাকায় দুই শতাধিক নারী স্টেশন রোড ও বাটা গেট ছাড়াও ময়দানের আশপাশের অলিগলিতে বিভিন্ন দলে ভাগ হয়ে বসে আখেরি মোনাজাতে অংশ নিতে অপেক্ষা করছেন।

আশুলিয়া থেকে এসেছেন মাসুমা আক্তার। তিনি বলেন, আমরা ৯ জন নারী আখেরি মোনাজাতে অংশ নিতে ভোরে এসেছি। ১০ টাকায় পলিথিন কিনে সড়কের পাশে বাটা বিক্রয় কেন্দ্রের সামনে বসেছি।

রাজধানীর উত্তরা থেকে এসেছেন সুফিয়া বেগম। তিনি বলেন, অসুস্থ সন্তানের রোগমুক্তি কামনা করতে আমি ইজতেমা মাঠে এসেছি। আমি আমার সন্তানের জন্য দোয়া চাইবো আল্লাহর কাছে। আমার সঙ্গে আরও ৪ জন নারী ইজতেমা ময়দানে এসেছেন আখেরি মোনাজাতে অংশ নিতে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত