ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ব্যালটের চাইতে ইভিএম নিরাপদ বেশি: সিইসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩, ১২:৪৫

ব্যালটের চাইতে ইভিএম নিরাপদ বেশি: সিইসি
ছবি: সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ব্যালটের চাইতে ইভিএম নিরাপদ বেশি। কারচুপি বন্ধ করা সহজ। ব্যালটে ভোট নেয়া যতটা কষ্টকর তার চেয়ে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেয়া ততটা কষ্টকর না।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব কথা বলেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, কমিশন এখনো মনে করে ইভিএমের মাধ্যমে অভিযোগবিহীন ভোট করা সম্ভব কিন্তু ব্যালেটে ভোট করলে একটা কথা প্রচলন আছে যে রাতে ভোট করা সম্ভব। কিন্তু ইভিএমে সেটা সম্ভব না। কারণ সকাল আটটার আগে মেশিনটা চালু করা সম্ভব না। তবুও ব্যালটে সুষ্ঠু ভোট করতে কমিশনের চেষ্টার কমতি থাকবে না।

সব দল অংশ নিলে নির্বাচন গ্রহণযোগ্য হয় জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, সরকার ও রাজনৈতিক দলগুলোর উচিত আলাপ আলোচনা করে নির্বাচন কমিশনের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করা। যাতে একটি সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক ভোট করা যায়।

সিইসি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে ভোটের মাঠে ভারসাম্য তৈরি করা যায় না। এজন্য দরকার রাজনৈতিক দলের ভোটের মাঠে সক্রিয় অংশগ্রহণ।

ইভিএম থেকে ব্যালটে ভোটের সিদ্ধান্তে আসার ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, ব্যালটে ভোট করার সিদ্ধান্ত কোন চাপে নয়। কমিশনের নিজস্ব সিদ্ধান্ত।

আগাম কোনো নির্বাচন হবে না জানিয়ে সিইসি বলেন, আগাম ভোটের প্রশ্নই আসে না। রোডম্যাপ অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে কমিশন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত