ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

গরম নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩, ১১:২৯  
আপডেট :
 ১৭ এপ্রিল ২০২৩, ১৬:০৭

গরম নিয়ে যা জানালো আবহাওয়া অফিস
রাজধানীতে তাপমাত্রার রেকর্ড । ছবি: সংগৃহীত

চৈত্রের শেষ সপ্তাহ থেকে তীব্র গরমে নাকাল রাজধানীসহ দেশের বেশিরভাগ অঞ্চল। বৈশাখের শুরু থেকেই হচ্ছে তাপমাত্রার রেকর্ড। আজও ঢাকার তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য আবহাওয়া অফিসের দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা ও আশপাশের এলাকার তাপমাত্রা শুষ্ক ও প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

সোমবার সকাল ৬টায় ঢাকার তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। রোববার (১৬ এপ্রিল) ঢাকায় তাপমাত্রা ওঠে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। এর আগে রোববার সন্ধ্যায় আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী পাঁচ দিনের মধ্যে দেশে বজ্রসহ বৃষ্টির দেখা মিলতে পারে। বিজ্ঞপ্তিতে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা নিয়ে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

উল্লেখ্য, গত শনিবার রাজধানীতে ছিল ৫৮ বছরের মধ্যে সবচেয়ে উত্তপ্ত দিন। তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি। সর্বশেষ ১৯৬৫ সালের এপ্রিল মাসে ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এর আগে ১৯৬০ সালের একই মাসে সর্বোচ্চ একই পরিমাণ তাপমাত্রা রেকর্ড করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত