ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার শীর্ষ কমান্ডার গ্রেপ্তার

  কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ : ১০ মে ২০২৩, ১৩:০৬

রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার শীর্ষ কমান্ডার গ্রেপ্তার
ছবি: সংগৃহীত

কক্সবাজারে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি ও ওয়াকিটকি সেটের চার্জারসহ আরসার শীর্ষ কমান্ডার হাফেজ মোহাম্মদ জুবায়েরকে গ্রেপ্তার করেছে এপিবিএন। ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (এডিআইজি) মোহাম্মদ আমির জাফর এ তথ্য জানিয়েছেন।

হাফেজ জুবায়ের উখিয়ার ওই ক্যাম্প-ব্লকের ওমর মিয়ার ছেলে। তিনি আরসার কমান্ডার হিসেবে ক্যাম্পে পরিচিত।

বুধবার ভোরে উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) এই শীর্ষ কমান্ডারের বিরুদ্ধে হত্যা ও অপহরণসহ নানা অপরাধে জড়িত থাকার অভিযোগে একাধিক মামলা রয়েছে।

মোহাম্মদ আমির জাফর জানান, ভোরে অস্ত্রধারী কয়েকজন সন্ত্রাসী অপরাধ সংঘটনের উদ্দেশে উখিয়ার বালুখালী ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে জড়ো হয়েছে। এমন খবরে এপিবিএনের একটি দল সেখানে বিশেষ অভিযান চালায়। এপিবিএন সদস্যদের উপস্থিতি টের পেয়ে দুষ্কৃতিকারীরা এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। আত্মরক্ষার্থে এপিবিএন সদস্যরাও পাল্টা গুলি চালায়। একপর্যায়ে দুষ্কৃতকারীরা পালিয়ে যাওয়ার সময় এক জনকে গ্রেপ্তার করা হয়। এ সময় ঘটনাস্থল থেকে চারটি দেশীয় বন্দুক, ৩২ রাউন্ড গুলি, একটি গুলির খালি খোসা ও একটি ওয়াকিটকি সেটের চার্জার উদ্ধার করা হয়।

এডিআইজি বলেন, আটক মোহাম্মদ জুবায়ের রোহিঙ্গা শিবিরকেন্দ্রিক নানা অপরাধের সঙ্গে জড়িত। এসব অপরাধে জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সাধারণ রোহিঙ্গা জানান, গ্রেপ্তার আরসা কমান্ডার জুবায়ের ক্যাম্প এলাকায় অপহরণ, খুন, চাঁদাবাজিসহ নানা অপরাধ নিয়ন্ত্রণ করতো। তার অত্যাচার-নির্যাতনে আতঙ্কে থাকতো সবাই। তার হাতে অনেক সাধারণ রোহিঙ্গা নির্যাতনের শিকার হয়েছে। তবে ভয়ে তার বিরুদ্ধে কেউ প্রতিবাদ করার সাহস পায়নি।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত