ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

রুমা-থানচিতে ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার

  বান্দরবান প্রতিনিধি

প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ১৬:২৩  
আপডেট :
 ১৪ জুলাই ২০২৩, ১৬:৩৭

রুমা-থানচিতে ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার
বান্দরবানের রুমা-থানচি উপজেলায় ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে স্থানীয় প্রশাসন। ছবি: সংগৃহীত

বান্দরবানের রুমা-থানচি উপজেলায় ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে স্থানীয় প্রশাসন। তবে রোয়াংছড়ি ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল আছে।

শুক্রবার বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সই করা এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশী পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে পর্যটকদের দুর্গম এলাকায় ভ্রমণের পূর্বে উপজেলা প্রশাসন থেকে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহ করে যথাযথ সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে রোয়াংছড়ি উপজেলা ছাড়া বান্দরবানের অন্যান্য সব উপজেলায় পূর্বের মতো স্থানীয় ও বিদেশী পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।

এর আগে ২০২২ সালের ১৭ অক্টোবর রুমা ও থানচি উপজেলায় স্থানীয় এবং বিদেশি পর্যটকদের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে স্থানীয় প্রশাসন। পরে কয়েক দফায় বাড়িয়ে রোয়াংছড়ি-রুমা, থানচি ও আলীকদমেও দেওয়া হয়েছিল এ নিষেধাজ্ঞা। আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও ক্রমান্বয়ে রোয়াংছড়ি-রুমা ও থানচিতে নিষেধাজ্ঞা বহাল ছিল। অবশেষে রুমা ও থানচি উপজেলায় সেই নির্দেশনা প্রত্যাহার হয়েছে। তবে পর্যটকদের দুর্গম এলাকায় যাওয়ার আগে উপজেলা প্রশাসন থেকে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহপূর্বক যথাযথ সতর্কতা অবলম্বন করতে হবে।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, ১২ জুলাই এক পত্রের প্রেক্ষিতে রুমা ও থানচি উপজেলায় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত হওয়ায় এ দুটি উপজেলা থেকে পর্যটক ভ্রমণের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে ইতিবাচক সম্মতি জানায় বাংলাদেশ সেনাবাহিনীর বান্দরবান রিজিয়ন কর্তৃপক্ষ।

আরও পড়ুন: কম খরচে বান্দরবান ভ্রমণের পরিপূর্ণ সহায়িকা

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত