ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

শেয়ারবাজার; সপ্তাহের শুরুতেই পতন

শেয়ারবাজার; সপ্তাহের শুরুতেই পতন
প্রতীকী ছবি

আজ রোববার (৩ মার্চ) সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকে নেতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে। বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি মূল্য সূচক ঋণাত্মক হয়ে পড়েছে।

প্রথম এক ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে ১৭ পয়েন্ট। আর লেনদেন ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে গেছে। সূচক ঋণাত্মক করতে সব থেকে বড় ভূমিকা পালন করছে গ্রামীণফোনের শেয়ার।

এর আগে, গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস মূল্য সূচক কমে। সেই সঙ্গে দরপতন হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের। তার আগের দুই সপ্তাহেও শেয়ারবাজারে দরপতন হয়।

এ পরিস্থিতিতে রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। তবে সূচকে সব থেকে বড় ভূমিকা রাখা গ্রামীণফোনের শেয়ার দাম একদিনে যতটা কমা সম্ভব লেনদেনের শুরুতেই ততোটাই কমে যায়। ফলে সূচকও ঋণাত্মক হয়ে পড়ে।

লেনদেনের প্রথম এক ঘণ্টা জুড়েই সূচকের ঋণাত্মক প্রবণতা অব্যাহত থাকে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ২০ মিনিটে ডিএসইতে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৮টির। আর ৭৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ২৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ৮৯ লাখ টাকা।

এদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৮ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৩ কোটি ৫৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত