ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

শেরপুরে দায়সারা ভ্রাম্যমাণ বইমেলা

  শেরপুর প্রতিনিধি

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ১৭:৫৮

শেরপুরে দায়সারা ভ্রাম্যমাণ বইমেলা
শেরপুরে দায়সারা ভ্রাম্যমাণ বইমেলা। ছবি: প্রতিনিধি

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের আয়োজনে শেরপুরে অনুষ্ঠিত হচ্ছে ভ্রাম্যমাণ বইমেলা। ওই মেলা গত বছর শেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে উন্মুক্ত মাঠে ব্যাপক জাঁকজমকভাবে অনুষ্ঠিত হলেও এবার দায়সারাভাবে জেলা শিল্পকলা একাডেমী ভবনের একটি কক্ষে ইনডোরে করা হচ্ছে।

কিন্তু প্রতিবছর এই মেলা শুরুর আগে স্থানীয় সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান, প্রেসক্লাব এবং কবি সাহিত্যিকদের বিভিন্ন সংগঠনের সাথে যোগাযোগ করে পরিকল্পনা মাফিক করা হলেও এবার কাউকেই কিছু জানানো হয়নি। শুধুমাত্র জেলা প্রশাসনকে অবহিত করে গত ১৭ মার্চ মেলা উদ্বোধন করা হয়। এই মেলা চলবে ২০ মার্চ পর্যন্ত। ফলে মেলায় এবার দর্শক সমাগম নেই বললেই চলে। প্রতিদিন বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকলেও জেলার কবি-সাহিত্যিক, সাংবাদিক, লেখক এবং সচেতন মহলের পাঠকদের কোন উপস্থিতি নেই। হাতেগোনা দুই চারজন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলায় এসে ঘুরে যাচ্ছেন।

আয়োজকদের সূত্রে জানা গেছে, নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে তুলে ধরতেই এই বইমেলার উদ্যোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় শেরপুরে গত ১৭ মার্চ থেকে মেলা উদ্বোধন করা হয়। মেলায় মুক্তিযুদ্ধসহ দেশের বরেণ্য লেখকদের প্রায় আট হাজার বই বিক্রি ও প্রদর্শনের জন্য রাখা হয়েছে ।

এদিকে এই মেলার বিষয়ে জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান সাজ্জাদুল করিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি সম্পর্কে আমিও অবগত নই, তবে ফেসবুকের মাধ্যমে জেনেছি।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত