ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

রাজধানীর ফুটপাতে জমে উঠছে ঈদের কেনাকাটা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ২১:০৫

রাজধানীর ফুটপাতে জমে উঠছে ঈদের কেনাকাটা
আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীর ফুটপাতের বিভিন্ন মার্কেটে কেনাকাটা জমে উঠছে। ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীর ফুটপাতের বিভিন্ন মার্কেটে কেনাকাটা জমে উঠছে। সপ্তাহখানেক আগে নিউমার্কেট, মোহাম্মদ পুর ও মিরপুর-১০ এবং এর আশপাশের এলকাগুলোতে ফুটপাতে ক্রেতাদের ভিড় অনেক কম ছিল। তবে এখন বেশ ভিড় দেখা যাচ্ছে।

এক সপ্তাহ আগে হঠাৎ করেই মিরপুর-১০ ও আশেপাশের ফুটপাত থেকে ক্ষুদ্র ব্যবসায়ীদের মার্কেট উচ্ছেদ করা হয়েছিল। তবে আবার ফিরে এসেছেন এ ব্যবসায়ীরা।

সরেজমিনে দেখা যায়, ফুটপাতের এ মার্কেট গোলচত্বর থেকে পূর্বে মিরপুর-১৩ নম্বরের বাসস্ট্যান্ড, পশ্চিমে সনি সিনেমা হল এবং দক্ষিণে আল হেলাল হাসপাতাল পর্যন্ত বিস্তৃত। সুই-সুতা থেকে শুরু করে মাঝারি দামের স্যুট পর্যন্ত এ মার্কেটে পাওয়া যায়।

দাম তুলনামূলক কম হওয়ায় বিশেষ করে নিম্নআয়ের মানুষ ফুটপাতে ভিড় জমান। সব বয়সের নারী-পুরুষের উপযোগী পোশাক রয়েছে মার্কেটের দোকানগুলোতে।

শুক্রবার বিকেলে এ মার্কেটে ভিড় বাড়তে থাকে। ক্রেতাদের ঈদের পোশাক, জুতা-স্যান্ডেল, প্রসাধনী ও গহনা কিনতে দেখা যায়।

মার্কেটে আসা শরিফা কেনাকাটা সারছেন। ফুটপাত ঘুরে ঘুরে কাপড় দেখছিলেন তিনি। তিনি বলেন, সবসময় পোশাক কিনি এখান থেকে। অনেকগুলো দোকান দেখে কেনাকাটা করি। কম দামে ভালো জিনিষ পাওয়া যায়। ঈদে বাড়ি যাবো। নিজের পাশাপাশি আত্মীয়-স্বজনদের জন্যও কেনাকাটা করতে হবে।

এদিকে সাইন্সল্যাবের পর থেকে শুরু করে বলাকা সিনেমা হল হয়ে নীলক্ষেতের মোড়, বাটা সিগন্যাল থেকে কাঁঠাল বাগান এবং ফার্মগেট মেট্রোরেল স্টেশন থেকে শুরু করে আনন্দ সিনেমা হলের সামনে বিস্তৃত হয়ে পড়েছে মার্কেট।

এসব মার্কেটে তিন মাসের শিশু সন্তান থেকে শুরু করে সব বয়সীদের জন্য প্রয়োজনীয় সব পোশাক পাওয়া যাচ্ছে। দাম তুলনামূলকভাবে কম হওয়ার কারণে ভিড় করছেন নিম্নআয়ের মানুষ। আবার শুক্রবার ছুটির দিন এবং ঈদ ঘনিয়ে আসায় বিক্রেতাদের ব্যস্ততাও ছিল চোখে পড়ার মতো।

নূরজাহান মার্কেটে কেনাকাটা করতে আসা ইব্রাহিম জাহিদ বলেন, শপিং মলে পায়জামা-পাঞ্জাবির বেশি দাম। সেসব কেনার সামর্থ্য নেই আমাদের। এখানে দামাদামি করে মোটামুটি সাধ্যের মধ্যে কেনা যায়। এ জন্য তার ছেলের জন্য পছন্দের জামা-কাপড় কিনতে এসেছেন।

ফুটপাতের মার্কেটে অনেকে আবার ঘুরতেও এসেছেন। না কিনলেও ঘুরে ঘুরে তারা পণ্য দেখছেন। শ্রমজীবীদের উপস্থিতির সঙ্গেসঙ্গে ছাত্র-ছাত্রীদের উপস্থিতিও বেশ। স্থানীয় কলেজের ছাত্র সজীব এসেছেন শার্ট কিনতে। তিনি বলেন, কিছু কেনাকাটা করেছি। এখান থেকে কয়েকটি শার্ট কিনব।

ব্যবসায়ীরা জানান, বছরের অন্যান্য সময় বেচাবিক্রি করে কোনো রকম সংসার চলে তাদের। তবে রোজার ঈদে অনেক বেশি বিক্রি হয় এবং লাভও ভালো হয়। এবার আরও চার-পাঁচদিন আগে থেকে তাদের বিক্রি বেড়েছে। ব্যবসায়ীরা আশাবাদী বলে জানান।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত