ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

এসি বিস্ফোরণে কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪, ২০:২৩

এসি বিস্ফোরণে কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
এসি বিস্ফোরণে কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই । ছবি: সংগৃহীত

রাজধানীর আগারগাঁওয়ের শিশু হাসাপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় আইসিইউর ভেতরে থাকা মূল্যবান যন্ত্রাংশ, জিনিসপত্র, এসি এবং বেড পুড়ে ছাই হয়ে গেছে। একই সঙ্গে এই ইউনিটে থাকা মূল্যবান কিছু ওষুধ ও কাগজপত্র পুড়ে গেছে।

এদিকে কার্ডিয়াক আইসিইউতে ৭ শিশু রোগী ছিল, তাদেরকে দ্রুত সরিয়ে নেয়া হয়। এছাড়া অন্যান্য আইসিইউ ও ওয়ার্ড থেকে সব রোগীদেরও সরিয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নেয়া হয়।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর দেড়টার পর এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাঁচটি ইউনিটের প্রায় ঘণ্টাখানেকের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। এর মধ্যে মোহাম্মদপুর ফায়ার স্টেশনের তিনটি, সিদ্দিক বাজার ও তেজগাঁও থেকে আরও দুটি ইউনিট কাজ করে।

জানা গেছে, শিশু হাসপাতালের পঞ্চম তলায় কার্ডিয়াক আইসিইউ ইউনিট থেকে আগুনের সূত্রপাত হয়। আগুনের কারণে এই তলার পুরোটায় ধোঁয়ায় নিমজ্জিত হয়ে যায়। আগুন নিভলেও হাসপাতাল ভবনজুড়ে বিস্ফোরিত গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ে।

এ ঘটনায় কারও হতাহতের খবর না পাওয়া গেলেও আগুন লাগার খবরে পুরো হাসপাতালজুড়ে রোগী ও স্বজনদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। ছুটোছুটি করে সবাই নেমে আসেন নিচে। অসুস্থ বাচ্চাদের নিয়ে ভবন ছেড়ে নিচে নেমে আসেন সবাই। অসুস্থ বাচ্চাকে কোলে নিয়ে উদ্বিগ্ন বাবা-মাদের হাসপাতালের প্রাঙ্গণে গরমের মধ্যে অপেক্ষা করতে দেখা যায়।

ফায়ার সার্ভিস জানায়, দুপুর ১টা ৪৭ মিনিটে আগুন লাগে। ৫ ইউনিটের এক ঘণ্টার চেষ্টায় এটি নিয়ন্ত্রণে আসে ২টা ৪০ মিনিটে।

আগুন নিয়ন্ত্রণ শেষে মোহাম্মদপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ ফখরুদ্দিন বলেন, আগুন নিয়ন্ত্রণে আনার পর আমাদের ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে অনুসন্ধান চালায়। তবে আমরা কোনো ভুক্তভোগীকে পাইনি। আগুন লাগার পরপরই আইসিইউতে থাকা সবাইকে সরিয়ে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বজনরা।

আগুনের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, ‘আমরা ধারণা করছি আইসিইউর ভেতরে এসি ছিল। সেটা থেকে হয় তো আগুন লেগেছে। তবে তদন্তের পর সঠিক কারণ জানা যাবে।’

অগ্নিকাণ্ডের বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন দিনের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত