ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক, কাল শহীদ মিনারে শেষ শ্রদ্ধা

কবি বেলাল চৌধুরীর মৃত্যু দেশের অপূরণীয় ক্ষতি: আসাদুজ্জামান নূর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১৫:১৮  
আপডেট :
 ২৫ এপ্রিল ২০১৮, ১৭:২৭

কবি বেলাল চৌধুরীর মৃত্যু দেশের অপূরণীয় ক্ষতি: আসাদুজ্জামান নূর

কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কবির মরদেহ আগামীকাল বুধবার শহীদ মিনারে নেয়া হবে।

মঙ্গলবার বেলা ১২টার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি বেলাল চৌধুরী। তিনি দীর্ঘদিন ধরে কিডনি, ডায়বেটিসসহ নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ফিরোজ আহমেদ কোরেশীর তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছিল।

তার মৃত্যুর খবর শুনে হাসপাতালে ছুটে আসেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাবেক সচিব কবি কামাল চৌধুরী, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান, দৈনিক বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার, অন্য প্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম, কবি তারিক সুজাতসহ রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা।

এসময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, কবি বেলাল চৌধুরীর চলে যাওয়া বাংলাদেশের সাহিত্য অঙ্গনে অপূরণীয় ক্ষতি। বাংলাদেশ এবং ভারতের মধ্যে সাহিত্য সংস্কৃতির যে মেলবন্ধন হয়েছে, তার সূচনা করেন কবি বেলাল চৌধুরী। এছাড়া জাতীয় কবিতা পরিষদ গঠনে তিনি অন্যতম উদ্যোক্তা। সাহিত্যাঙ্গনে তার অবদান অপরিসীম।

এর আগে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যানের কক্ষে বৈঠক করেন সংস্কৃতি মন্ত্রীসহ বিশিষ্ট ব্যক্তিরা। আলোচনা শেষে হাসপাতালের চেয়ারম্যান আনোয়ার হোসেন খান জানান, কবি বেলাল চৌধুরীর চিকিৎসার বকেয়া ১৪ লাখ টাকা হাসপাতাল কর্তৃপক্ষই বহন করবে। এরপর হাসপাতালের পক্ষ থেকে কবির শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। এসময় কবির বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরীও উপস্থিত ছিলেন।

আনোয়ার খান মডার্ণ হাসপাতালের কাস্টমার ম্যানেজার রাজীব কুমার সাহা বলেন, কবি বেলাল চৌধুরীর মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) হিমগারে রাখা হবে। বুধবার সকালে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে নেয়া হবে।

কবি বেলাল চৌধুরীর বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী গণমাধ্যমকে জানান, দীর্ঘ চার মাস ধরে বেলাল চৌধুরী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত বৃহস্পতিবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। গত শুক্রবার অবস্থার আরও অবনতি হলে, বেলা সাড়ে ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। এখানেই মঙ্গলবার দুপুরে মারা যান কবি বেলাল চৌধুরী।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস জানান, হাসপাতাল থেকে কবির মরদেহ নিয়ে যাওয়া হবে তার পল্টনের বাসায়। সেখানে গোসল শেষে মরদেহ রাখা হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলের হিমঘরে।

বুধবার সকাল সাড়ে ১০টায় কবির মরদেহ বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হবে। পরে বেলা ১১ থেকে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে কফিন রাখা হবে সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে তাকে তার গ্রামের বাড়ি ফেনীর শর্শদিতে দাফন করা হবে।

এসএস/এমএ/ডিপি

  • সর্বশেষ
  • পঠিত