ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

সংসদে সৈয়দ আশরাফ

প্রশাসনে আরো ৫২ হাজার পদ সৃষ্টি হচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৭:১৭  
আপডেট :
 ২৪ জুন ২০১৮, ১৮:৩৬

প্রশাসনে আরো ৫২ হাজার পদ সৃষ্টি হচ্ছে

প্রশাসনে ৫২ হাজার নতুন পদ সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। রোববার সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারদলীয় সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী বলেন, প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করতে প্রশাসনে নতুন পদ সৃজন একটি ধারাবাহিক প্রক্রিয়া। ২০০৯ সালের মার্চ থেকে চলতি বছরের এ সময় পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে ৬ লাখ ১৩ হাজার ১৫৫টি নতুন পদ সৃজন করা হয়েছে। এছাড়া আরো ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি জানান, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের গত ৯ বছরে দেশের বেকার সমস্যা নিরসনকল্পে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর ও সংস্থার বিভিন্ন ক্যাটাগরির মোট ৬ লাখ ১১ হাজার ১৮৪টি পদ রাজস্ব খাতে সৃজন হয়েছে। এসব পদসমূহের মধ্যে পুলিশের ৭৯ হাজার ২৪৯টি পদ এবং বাংলাদেশ সেনাবাহিনীর রামু ও লেবুখালী ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৯৬টি পদ রয়েছে। বেকার সমস্যা কমাতে সরকারের নেয়া নানামুখি উদ্যোগের ফলে বর্তমানে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

মুহাম্মদ মিজানুর রহমানের লিখিত প্রশ্ন্রে জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বর্তমান সরকার দক্ষ, দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এর জন্য সরকারি কর্মচারি (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ১৯৮৫, সরকারি কর্মচারি আচরণ বিধিমালাা, ১৯৭৯ এবং জাতীয় শুদ্ধচার কৌশল অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে। এ কার্যক্রম ইতিমধ্যে বিভাগীয় শহর খুলনায় গ্রহণ করা হয়েছে। এছাড়া দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সভা, সেমিনার ও পথ সভার মাধ্যমে জনগণকে উদ্ধুদ্ধ করা হচ্ছে। এছাড়া প্রতিবছর ২৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত সময়ে দুর্নীতি বিরোধী সপ্তাহ উপলক্ষ্যে দুর্নীতি বিরোধী চিত্রাংকন, বিতর্ক, কবিতা, গান, ফেস্টুন ও অন্যান্য সচেতনমূলক কর্মসূচি পালন করা হচ্ছে।

  • সর্বশেষ
  • পঠিত