ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ০১ জানুয়ারি, ১৯৭০
শিরোনাম

হাটে আসছে কোরবানির পশু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ২১:৫০  
আপডেট :
 ১৮ আগস্ট ২০১৮, ০০:৩৩

হাটে আসছে কোরবানির পশু

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বরাবরের মতো এবারও রাজধানীর হাটগুলোতে কোরবানির পশু আনতে শুরু করেছে ব্যবসায়ীরা। গত কয়েকদিন ধরেই সড়ক এবং নৌপথে আসছে পশু। ক্রেতাও আসছেন হাটে তবে সংখ্যায় কম। শুক্রবার রাজধানীর কয়েকটি হাট ঘুরে বিক্রেতাদের হাঁকডাকই বেশি দেখা গেছ।

রাজধানীর কমলাপুর এবং দনিয়া হাটে সরেজমিনে গিয়ে দেখা যায় বাড়তি লাভের আশায় অনেক ব্যবসায়ী তাদের পশু নিয়ে ভিড় করেছে হাটগুলোতে। এমনই একজন চুয়াডাঙ্গার আলমডাঙ্গার থেকে হাসিবুল ইসলাম। ১০টি গরু নিয়ে রাজধানীর কমলাপুর হাটে এসেছেন তিনি। আলমডাঙ্গার এ ব্যবসায়ী বলেন, ‘আমি গতবারও এই হাটে আসছিলাম। দাম ভালো পাইছিলাম। এইবারও এই হাটে আলাম (আসলাম)।”

একই উপজেলা থেকে আগত আরেক বিক্রেতা মাহবুবুর রহমান এবার বিক্রির জন্য ৩০টি গরু এনেছেন কমলাপুর হাটে। শুক্রবার ভোরে হাটে আসা এই বিক্রেতা বলেন, “গতবার হাটে গরু বেশি ছিল। সে কারণে দাম ভালো পাইনি। কিন্তু এবার গরু গতবারের চেয়ে কম। ইন্ডিয়ান গরু না আসলে দাম ভালো পাব”।

দনিয়া হাটেও দেখা গেছে প্রচুর গরু । ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুই পাশের খুঁটিতেও গরু বেঁধে রাখা হয়েছে। ট্রাকে করে গরু এনে নামানো হচ্ছে।

সিরাজগঞ্জ থেকে ১৪টি দেশি গরু নিয়ে এই হাটে এসেছেন আবদুস সাত্তার। তিনি জানালেন, আরও দুই ট্রাকে করে গরু আসবে তার। “আমারগুলান বেবাক দিশি গরু। কাইল সন্ধ্যায় রওনা হইছি। আইজ ভোরে নাইমলাম। গতবারের চেয়ে তো বেশি দামে গরু কিনিছি। এইখানে ক্যামন দাম পামু বুইজবার পারি না। দেহি কি অয়।”

তবে হাটের ব্যবস্থাপনা নিয়ে অভিযোগ রয়েছে অনেক বিক্রেতার। সিরাজগঞ্জের শাহজাদপুর থেকে কমলাপুর হাটে আসা আক্কাস আলী অভিযোগ করে বলেন, “বৃহস্পতিবার ভোরে আসার পর পুলিশ হাটে গরু নিয়ে ঢুকতে দেয়নি। পরে গরু ঢোকালেও বিরক্ত করেছে।

এ দিকে বিক্রেতাদের পাশাপাশি ক্রেতারাও আসছে হাটগুলোতে তবে সংখ্যায় তা অনেক কম। কমলাপুর হাটে কোরবানির পশু দেখছিলেন ফারুক হোসেন। তিনি জানান, বাড়ির পাশে হাট তাই দেখতে এসেছেন। “দেখি কেমন গরু উঠছে। পছন্দ হলে, পরতায় পড়লে কিনেও ফেলতে পারি।”

এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরপোরেশন এলাকায় ১৩টি এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় ১০টি হাট বসেছে।এবার গরু, মহিষ, ছাগল, ভেড়া মিলিয়ে দেশে এক কোটি ১৬ লাখ ‘কোরবানিযোগ্য’ পশু রয়েছে বলে জানিয়েছে সরকার। এসব গবাদিপশুর মধ্যে ৪৪ লাখ ৫৭ হাজার গরু ও মহিষ এবং ৭১ লাখ ছাগল ও ভেড়া রয়েছে। আগামী ২২ অগাস্ট বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপিত হবে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত